শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪
জয়ের জন্য শেষ দিনে টাইগারদের দরকার ৩ উইকেট
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ৫:১৩ PM আপডেট: ০১.১২.২০২৩ ৫:২২ PM
ব্যাট হাতে বড় পুঁজি না গড়তে পারলেও সিলেট টেস্টের চতুর্থ দিনটি স্বপ্নের মতো কেটেছে বাংলাদেশের। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ দিন শেষে জয়ের দ্বারপ্রান্তে টাইগাররা।

শুক্রবার (১ ডিসেম্বর) ৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে কিউইদের সংগ্রহ ৭ উইকেটে ১১৩ রান। জয়ের জন্য ব্ল্যাক-ক্যাপসদের প্রয়োজন আরও ২১৯ রান। আর বাংলাদেশের প্রয়োজন মাত্র ৩ উইকেট।

ম্যাচের পরিস্থিতি ও উইকেট বিবেচনায় নিউজিল্যান্ড অসম্ভব কিছু না করে ফেললে বাংলাদেশের জয় এখন কেবল সময়ের ব্যাপার। 

ক্রিজে সফরকারীদের একমাত্র স্বীকৃত ব্যাটার হিসেবে আছেন ড্যারিল মিচেল। তিনি খেলছেন ৮৬ বলে ৪৪ রানে। তার সঙ্গে খেলছেন ২৪ বলে ৭ রান করা ইশ সোধি। উইকেটে আসার অপেক্ষায় আছেন কেবল কিউই অধিনায়ক টিম সাউদি ও এজাজ প্যাটেল।

৭ উইকেটের চারটি নিয়েছেন বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল। তার খরচা ৪০ রান। একটি করে উইকেট ঝুলিতে পুরেছেন নাঈম হাসান, মেহেদী হাসান মিরাজ ও শরিফুল ইসলাম।

৩ উইকেটে ৩৭ রান নিয়ে তৃতীয় সেশনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। বিপর্যয় সামলাতে বড় জুটির দরকার ছিল তাদের। কিন্তু দলটির ব্যাটারদের থিতু হতে দিচ্ছেন না বাংলাদেশের স্পিনাররা।

স্কোরবোর্ডে আর ৯ রান যোগ করতে বিদায় নেন ডেভন কনওয়ে। তাইজুলের বলে শর্ট লেগে শাহাদাতের তালুবন্দি হন তিনি। অনেকক্ষণ ক্রিজে ছিলেন কনওয়ে। কিন্তু ইনিংস বড় করতে ব্যর্থ হন। ৭৬ বলে তার ব্যাট থেকে আসে ২২ রান। টম ব্লান্ডেলকে এরপর অসাধারণ একটি ডেলিভারিতে বিদায় করেন তাইজুল। টার্ন ও বাউন্সে পরাস্ত হয়ে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের গ্লাভসে জমা পড়ে ব্লান্ডেলের ক্যাচ। ১৬ বলে তার রান ৬।

তাইজুল ও মিরাজ একটানা বল করে যাওয়ায় নাঈম বল হাতে পান অনেক পরে। তবে আক্রমণে এসে উল্লাসে মাততে বেশি দেরি করেননি। গ্লেন ফিলিপসের সঙ্গে মিচেলের ২১ রানের জুটি তিনি ভেঙে দেন। এখন পর্যন্ত নিউজিল্যান্ডের ইনিংসে এটিই যৌথভাবে সর্বোচ্চ রানের জুটি। ব্যাকফুটে খেলতে গিয়ে এলবিডব্লিউ হন ফিলিপস। মাঠের আম্পায়ার আবেদনে সাড়া না দিলেও রিভিউ নিয়ে অবশেষে সফল হয় বাংলাদেশ। আগের দুটি রিভিউ নষ্ট হয়েছিল তাদের।

৩৭তম ওভারে নাঈমের বলে লেগ স্লিপে ক্যাচ নিতে পারেননি শাহাদাত হোসেন দিপু। ফলে ব্যক্তিগত ২৯ রানে বেঁচে যান মিচেল। কিউইদের প্রথম ইনিংসে নাঈমের বলেই কেইন উইলিয়ামসনের দুটি ক্যাচ মিস করেছিলেন বাংলাদেশের ফিল্ডাররা। পরে উইলিয়ামসন করেছিলেন সেঞ্চুরি।

মিচেলের সঙ্গে জেমিসনের জুটিতেও আসে ঠিক ২১ রান। তাইজুলের বল ডিফেন্স করতে গিয়ে লাইন মিস করে এলবিডব্লিউ হন তিনি। এরপর রিভিউ নষ্ট করে ফিরে যান সাজঘরে। ২৮ বলে ৯ রান আসে জেমিসনের ব্যাট থেকে। দিনের শেষদিকে সোধির বিপক্ষে নাঈমের বলে বাংলাদেশের আবেদনে এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত দেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। রিপ্লেতে দেখা যায়, বল চলে যেত স্টাম্পের উপর দিয়ে।

উল্লেখ্য, টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭ ম্যাচে বাংলাদেশের জয় কেবল একটি। সেটা গত বছর মাউন্ট মঙ্গানুইতে। সাদা পোশাকের লড়াইয়ে অবশ্য নিজেদের মাঠে কিউইদের এখনও হারাতে পারেননি টাইগাররা। বাংলাদেশ হওয়া দুই দলের আগের ছয় টেস্টের তিনটি জিতেছে কিউইরা, বাকি তিনটি হয়েছে ড্র। এই ম্যাচ দিয়ে সেই পরিসংখ্যান পাল্টানোর খুব কাছে বাংলাদেশ।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
বইমেলায় ইসরাত জাহান নিরুর ‘৩০ পয়সার ৩ লক্ষ স্মৃতি’
রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
মায়ের দাফন শেষে বাড়িতে এলো প্রবাসী ছেলে ও জামাতার লাশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
প্রবাসী প্রেমিককে সামনে আনলেন অধরা খান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শান্ত সীমান্ত পরিস্থিতি, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচলের দাবি
নোটিশ ছাড়াই ফার্মেসি ভাঙচুর: ইউএনও জকির বিরুদ্ধে মানববন্ধন
সাংবাদিকদের এমপি বানানোর কারণ জানালেন প্রধানমন্ত্রী
বাউবি থেকে বিএ পাশ করলেন ভ্যান চালক হায়দার আলী
বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৪
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft