শনিবার ২৭ জুলাই ২০২৪
নিউজিল্যান্ডকে ৩৩২ রানের লক্ষ্য দিলো টাইগাররা
স্পোর্টস ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ২:৩১ PM
দিনের শুরুটা যে আশা নিয়ে হয়েছিল, পূরণ হয়নি সেটি। তবে বাংলাদেশের রানটা পৌঁছেছে বেশ ভালো জায়গায়। নিউজিল্যান্ডের সামনে ৩৩২ রানের লক্ষ্য দিয়েছে তারা।

আজ চতুর্থ দিনে ৭ উইকেট হারিয়ে ১২৬ রান করেছে বাংলাদেশ। এর আগে গতকাল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩ উইকেটের বিনিময়ে ২১২ রান করেছিল টাইগাররা। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত হাঁকিয়েছেন রেকর্ড গড়া সেঞ্চুরি। ফলে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের মোট দাঁড়িয়েছে ৩৩৮ রান।

ম্যাচের চতুর্থ দিনটা যেমন হওয়ার কথা তেমন ভালো ছিল না বাংলাদেশের। ব্যাট করতে নেমে যেন তাড়াহুড়ো করেই আউট হয়েছেন ব্যাটাররা। চতুর্থ দিনের প্রথম ওভারে মাত্র ১ রান নেন শান্ত। এর পরের ওভারেই টিম সাউদির বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান শান্ত। তার বিদায়ে দিনের শুরুতেই উইকেট হারায় টাইগাররা।

শান্তর বিদায়ের পর শাহাদাত হোসেন দীপুকে নিয়ে জুটি গড়েন মুশফিক। ইতোমধ্যে কিউইদের বিপক্ষে তিনি তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। কিউইদের বিপক্ষে আজ তিনি ৭৯ বলে তুলে নেন ৫০ রান। টেস্ট ক্যারিয়ারে এটি তার ২৭ তম অর্ধশতক।

তবে এই জুটিও বেশিদূর এগোতে পারেনি। দলীয় ২৪৮ রানে দীপুর বিদায়ে ভেঙে যায় এই জুটি। ১৯ বলে ১৮ রান করে ইস সোধির বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান দীপু।

শাহাদাত হোসেন দীপুর পর ফিরে যান মুশফিকও। সেঞ্চুরির আশা জাগানো মুশফিক এজাজ প্যাটেলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফিরে যান প্যাভিলিয়নে। আউট হওয়ার আগে করেন ১১৬ বলে ৬৭ রান।

মুশফিকের বিদায়ের পর জুটি গড়েন মেহেদেী হাসনি মিরাজ ও নুরুল হাসান সোহান। তবে এই জুটিও বেশিদূর এগোতে পারেনি। ২৭ বলে ১০ রান করে গ্লেন ফিলিপসের শিকার হয়ে সোহান সাজঘরে ফিরে গেলে ভেঙে যায় এই জুটি।

সোহানের বিদায়ের পর নাঈম হাসানকে নিয়ে জুটি গড়েন মিরাজ। এই জুটিতে ভর করে লিড ৩০০ পার করে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ।

লাঞ্চ বিরতি থেকে ফিরে নিজের ইনিংসকে বেশিদূর নিয়ে যেতে পারেননি নাঈম হাসান। ১১ বলে মাত্র ৪ রান করে ইস সোধির বলে টম লাথামের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

নাঈমের পথ ধরে সাজঘরে ফিরে যান তাইজুল ইসলামও। ৬ বলে শূন্য রান করে এজাজ প্যাটেলের বরে মিড অনে হেনরি নিকোলসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

দশম উইকেটে মিরাজ ও শরিফুলের ২৬ রানের জুটিতে ভর করে ৩৩৮ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। যার ফলে বাংলাদেশের লিড দাঁড়ায় ৩৩১ রান। জয়ের জন্য কিউইদের দরকার ৩৩২ রান।

এর আগে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে কিউইদের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩১০ রানে অলআউট হয় বাংলাদেশ। স্বাগতিকদের হয়ে ওপেনার মাহমুদুল হাসান জয় সর্বোচ্চ ৮৬ রান করেন। এছাড়া অধিনায়ক নাজমুল হোসেন শান্ত-মুমিনুল হক ৩৭ রান করে, নুরুল হাসান ২৯, অভিষেক হওয়া শাহাদাত হোসেন ২৪ ও মেহেদি হাসান মিরাজ ২০ রান করেন। সফরকারীদের হয়ে পার্ট-টাইমার গ্লেন ফিলিপস সর্বোচ্চ ৪ উইকেট নেন। কাইল জেমিসন-এজাজ প্যাটেল দুটি করে এবং ইশ সোধি ও সাউদি একটি করে উইকেট নেন।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৩১৭ রান তুলেছে সফরকারীরা। দ্বিতীয় দিনেই ব্যাটিংয়ে নেমে ধুঁকতে থাকা নিউজিল্যান্ড শেষ পর্যন্ত লিড পায় ৭ রানের। বিরুদ্ধ কন্ডিশনে বাকি ব্যাটারদের আসা-যাওয়ার বিপরীতে একপ্রান্ত আগলে রেখে অনবদ্য সেঞ্চুরি তুলে নেন সাবেক কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন। শেষ পর্যন্ত সাজঘরে ফেরার আগে করেন ২০৫ বলে ১০৪ রান। চলিশোর্ধ্ব রানের ইনিংস রয়েছে গ্লেন ফিলিপস ও ড্যারিল মিচেলের। শেষ দিকে টিম সাউদির ৬২ বলে ৩৫ ও কাইল জেমিসনের ৭০ বলে ২৩ রানের সুবাদে লিড পায় কিউইরা।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft