শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪
নন্দীগ্রামে সবজির বাজারে স্বস্তি ফিরলেও কমছে না আলুর দাম
নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ১২:৪২ PM
বগুড়ার নন্দীগ্রামে সবজির বাজারে স্বস্তি ফিরলেও কমছে না আলুর দাম। আলুর বাজার এখনো চওড়াই রয়েছে। সপ্তাহের ব্যবধানে আলু ছাড়া সবধরনের সবজিতে প্রতি কেজিতে ৩০-৪০ টাকা দাম কমেছে। তবে উপজেলার সবজি চাষিদের অভিযোগ শাক-সবজির বাজার ধস নামায় তাদের পুঁজি হারাতে হচ্ছে।

সরেজমিনে নন্দীগ্রাম উপজেলার ২টি বড় হাট ওমরপুর ও কুন্দারহাটে গিয়ে বিক্রতাদের সাথে কথা বলে জানা গেছে, হরতাল ও অবরোধ থাকায় শাক-সবজি বাহিরে কম যাচ্ছে। এছাড়া শীতকালীন শাক-সবজি বাজারে আসাতে প্রতিটি সবজির দাম কমে ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে এসেছে। এখন বাজারে প্রতি কেজি বেগুন ২০-২৫ টাকা, মুলা প্রতি কেজি ৮-১০ টাকা, ফুলকপি প্রতি কেজি ২৫-৩০ টাকা, বাঁধাকপি প্রতি কেজি ২৫ টাকা, পটল প্রতি কেজি ২৫ টাকা, করলা প্রতি কেজি ৩০ টাকা, শিম প্রতি কেজি ৪৫ টাকা, টমেটো প্রতি কেজি ৮০-১০০ টাকা, বরবটি প্রতি কেজি ৪০-৫০ টাকা ও কাঁচা মরিচ প্রতি কেজি ৬০ টাকায় বিক্রয় হচ্ছে।

এছাড়া লালশাক, পালংশাক ও মুলাশাকসহ সবধরনের শাকের বাজার ক্রেতাদের নাগালের মধ্যেই রয়েছে। এক সপ্তাহ আগে এই শাক-সবজির দাম প্রায় দ্বিগুণ ছিলো। তবে আগের দামেই বিক্রয় হচ্ছে আলু। এখনো প্রতি কেজি আলু বিক্রয় হচ্ছে ৫৫-৬০ টাকায়। আর নতুন আলু প্রতি কেজি বিক্রয় হচ্ছে ১৫০-২০০ টাকা দরে।

খুচরা সবজি ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, গত সপ্তাহের তুলনায় প্রায় প্রতিটি সবজির দাম অর্ধেক। বাজারে এখন প্রতিটি সবজিই ক্রেতাদের হাতের নাগালে রয়েছে। বাজারে নতুন আলু কম। তাই আলুর দামটা একটু বেশি। তবে কিছুদিনের মধ্যেই আলুর দাম কমে যাবে।

বাজার করতে আসা জয়নাল আবেদিন বলেন, দীর্ঘদিন পর শাক-সবজির বাজারে স্বস্তি ফিরেছে। আলু ছাড়া বেশিরভাগ সবজির দাম কমেছে। তবে নিত্যপ্রয়োজনীয় অন্য সব জিনিসর দাম আগের অবস্থায় রয়েছে।

উপজেলার চাকলমা গ্রামের এক কৃষক বলেন, শাক-সবজির যে বাজার তাতে কৃষকরা ব্যাপক ক্ষতির মুখে পড়বে। যারা নিজের হাতে শাকসবজি বিক্রয় করে তারা কিছুটা লাভবান হচ্ছেন। আর যারা পাইকারী বিক্রয় করে তারা লসের মুখে পড়ছে। তিনি জানান, এখন ১৫০-২০০ টাকা মণ মুলা। ৬০০-৭০০ টাকা মণ কপি। ৪০০- ৫০০ টাকা মণ বেগুন। সবজি চাষের যে খরচ। এই বাজারে সবজি বিক্রয় করে লোকসান গুণতে হবে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
বইমেলায় ইসরাত জাহান নিরুর ‘৩০ পয়সার ৩ লক্ষ স্মৃতি’
রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
মায়ের দাফন শেষে বাড়িতে এলো প্রবাসী ছেলে ও জামাতার লাশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
প্রবাসী প্রেমিককে সামনে আনলেন অধরা খান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শান্ত সীমান্ত পরিস্থিতি, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচলের দাবি
নোটিশ ছাড়াই ফার্মেসি ভাঙচুর: ইউএনও জকির বিরুদ্ধে মানববন্ধন
সাংবাদিকদের এমপি বানানোর কারণ জানালেন প্রধানমন্ত্রী
বাউবি থেকে বিএ পাশ করলেন ভ্যান চালক হায়দার আলী
বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft