বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
আজকালের খবরে প্রকাশের পর ‘কাঠগোলাপ’ নিয়ে সেন্সরবোর্ডের চিঠি
আহমেদ তেপান্তর
প্রকাশ: সোমবার, ২০ নভেম্বর, ২০২৩, ৭:০৭ PM আপডেট: ২৪.১১.২০২৩ ৪:১৬ PM
গত ১৫ নভেম্বর দৈনিক আজকালের খবরে “সেন্সরবোর্ডে ‘কাঠগোলাপ’, ভাইস চেয়ারম্যানের ইচ্ছা-অনিচ্ছা” সংবাদ প্রকাশের পর অবশেষে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরবোর্ড ‘কাঁঠগোলাপ’ ইস্যুতে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছে। কর্তৃপক্ষ সিনেমাটির অধিকতর পরীক্ষণের জন্য বিশেষজ্ঞদের শরনাপন্ন হয়ে চিঠি দিয়েছেন।

গত ১৬ নভেম্বর বিএসএমএমইউকের উপাচার্য বরাবর দেওয়া চিঠির অনুলিপি দেওয়া হয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং বিএসএমএমইউ’র উপ-উপাচার্যকে (গবেষণা ও উন্নয়ন)। পাশাপাশি তাকে সিনেমার গল্প সংশ্লিষ্ট বিভিন্ন গণমাধ্যমে প্রকাশি তথ্য-উপাথ্যসহ ৩১ পৃষ্ঠা সংযুক্ত করা হয়।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরবোর্ডের ভাইস চেয়ারম্যান মু. সাইফুল্লাহ সাক্ষরিত চিঠিটি আজ সোমবার (২০ নভেম্বর) বিএসএমএমইউ কর্তৃপক্ষ গ্রহণ করে। যার একটি কপি আজকালের হাতে এসেছে। তবে এ সংক্রান্ত কোনে চিঠি প্রযোজক পাননি বলে আজকালের খবরকে জানিয়েছেন। 

“কাঠগোলাপ” চলচ্চিত্রের ওপর মতামত প্রদানের জন্য বিশেষজ্ঞ মনোনয়ন প্রসঙ্গ উল্লেখ করে বিএসএমএমইউকে দেওয়া চিঠিতে বলা হয়েছে পরীক্ষণকালে বোর্ডের সম্মানিত সদস্যগণ মতামত ব্যক্ত করেন যে, চলচ্চিত্রটি সমাজে কোনো নেতিবাচক বার্তা দেবে কিনা তা যাচাইয়ের জন্য চলচ্চিত্রটিকে সেন্সর সনদ প্রদানের সিদ্ধান্তের বিষয়ে বিশেষজ্ঞ মতামত গ্রহণ করা প্রয়োজন।

পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের প্রজেকশন হলে চলচ্চিত্রটি পরীক্ষণপূর্বক মতামত প্রদানের জন্য উপযুক্ত বিশেষজ্ঞ চিকিৎসক/ব্যক্তি মনোনীত করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। 

সুনিদৃষ্ট কারণ ছাড়াই পৌনে দুই মাস ফাইলবন্দি থাকার পর এই চিঠি দিয়ে বিশেষজ্ঞদের পরমর্শ চাওয়া হলো। তবে চিঠিতে কতদিনের মধ্যে বিষেজ্ঞরা মতামত জানাবেন তা উল্লেখ করা হয়নি। ফলে অনিশ্চয়তার মধ্যেই পড়েছে প্রযোজনা সংস্থাটি।

প্রযোজক ফরমান আলী বলেন, ‘আমাকে এখন পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয় নি, আপনার কাছেই জানলাম। তারা যেভাবে করছে করুক আমার অপেক্ষা করা ছাড়া কিছু করার নেই।’

বিষয়টি নিয়ে সেন্সরবোর্ডের ভাইস চেয়ারম্যানের মুঠোফোনে চেষ্টা করা হলেও তিনি বরাবরের মতো সাড়া দেননি।

‘এটা প্রেমের ছবি, কিন্তু অন্যরকম প্রেমের ছবি। এতে অনেকগুলো মানুষের জীবনের গল্প বলা হয়েছে। কাঠগোলাপ যেমন প্রচুর সুবাস দেয়, আমাদের এ মানুষগুলোও সবার অনেক কাজে লাগে। এসবের পড়েও মানব মননে একধরনের স্থবিরতা কাজ করে। আর এ থেকেই তৈরি হয় সংকট। সম্পর্কের এমন অনেক স্তর সমাজের চারপাশ জুড়ে দেখা যায়। অব্যক্ত এই সমস্যা কখনো গভীর সংকটের সৃষ্টি করে’- অপূর্ণ রুবেলের এমন গল্প নিয়ে সাজ্জাদ খান নির্মাণ করেছেন ‘কাঠগোলাপ’। সিনেমাটি সেন্সরবোর্ডে জমা পড়েছে গত ২১ সেপ্টেম্বর। 

ড্রিমল্যান্ড এন্টারটেইনমেন্টের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন মো. ফরমান আলী। 

আজকালের খবর/আতে








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft