বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
দুর্গাপ্রতিমার নির্মাণকাজে ব্যস্ত কারিগর
চিত্তরঞ্জন সাহা চিতু, চুয়াডাঙ্গা
প্রকাশ: সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩, ৭:৫৪ PM
সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঘরে ঘরে দেবী দুর্গার আগমনী বার্তা নিয়ে আসছে পূজা। এখন মণ্ডপে মণ্ডপে প্রতিমা তৈরির ব্যস্ত সময় পার করেছেন প্রতিমা তৈরির শিল্পীরা। গত বছরের তুলনায় এবার ৩০টি প্রতিমা বেশি প্রদর্শিত হচ্ছে। গত বছর চুয়াডঙ্গা জেলায় ১৩০টি প্রতিমা প্রদর্শিত হয়। এবার ১৬০টি প্রতিমা মণ্ডপে উত্তোলন করা হবে। তবে বিগত দিনের তুলনায় বর্তমান বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রভাব পড়েছে প্রতিমা তৈরিতেও। 

দুর্গাপূজাকে ঘিরে চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলায় বিভিন্ন মণ্ডপগুলোতে প্রতিমা তৈরি করতে শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন। ইতিমধ্যেই প্রতিমা তৈরির কাজ আংশিক শেষ হলেও বাকি রয়েছে রঙ-তুলির আঁচড়ের কাজ। মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরির প্রতিযোগিতা চলছে। কে কত ভালো প্রতিমা তৈরি করে ভক্তদের মন ছুঁতে পারেন। এসব মণ্ডপ কমিটির সামর্থ্য অনুযায়ী প্রতিমা তৈরির কাজ করছেন। মণ্ডপের কমিটি তাদের সামর্থ্য অনুযায়ী স্থানীয় ও দেশের বিভিন্ন স্থান থেকে কারিগর এনে প্রতিমা তৈরি করছেন।

জানা গেছে, কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর দেবী দুর্গার আগমন ঘটবে আগমন ও গমন দুটোই ঘোটকে। যা, অশুভ ইঙ্গিত বহন করে। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠী ২১ অক্টোবর মহাসপ্তমী ২২ অক্টোবর মহাঅষ্টমী ২৩ অক্টোবর মহানবমী ও ২৪ অক্টোবর বিজয় দশমী মধ্যে দিয়ে দুর্গাউৎসবের সমাপনী ঘটবে।

ভক্তরা জানান- ঢাক, ঢোল,শঙ্খ ধ্বনি আর উলুধ্বনি দিয়ে দেবীদুর্গাকে বরণ করে নেওয়ার অধীর আগ্রহে অপেক্ষা করছেন তারা। প্রতিটি পূজা মণ্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ। আর অল্প দিনের মধ্যেই রঙ-তুলির আঁচড়ে প্রাণবন্ত হয়ে উঠবে প্রতিমা। এসময় ভোর থেকে রাত পর্যন্ত প্রতিমার কারিগররা ব্যস্ত সময় পর করবেন। তবে তাদের দাবি বিগত বছরের তুলনায় এ বছরে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রভাব পড়েছে প্রতিমা তৈরিতেও। ফলে এ বছর অতীতের চেয়ে খরচ একটু বেশি হচ্ছে। 
প্রতিমা শিল্পী শ্রী কৃষ্ণ গৌস্বামী বলেন, তিনি প্রায় ২৬ বছর ধরে প্রতিমা তৈরির কাজ করেন। দুর্গা প্রতিমা ছাড়াও সব ধরনের প্রতিমা বানিয়ে থাকেন তিনি। এইবার তিনি পাঁচটা প্রতিমার কাজ করছেন। প্রতিমা তৈরিতে মাফ ও কাজ অনুযায়ী তিনি এক একটি প্রতিমা তৈরিতে খরচ নিচ্ছেন প্রায় ৩৫ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত। এ কাজের সহযোগিতায় তার সহযোগী হিসেবে সঙ্গে কাজ করছেন তিনজন। 

এ শিল্পী আরো জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রভাব পড়েছে, ফলে দাম বৃদ্ধি পেয়েছে প্রতিমা তৈরির সরঞ্জামা রং, পুঁথির মালা, কাপড়, চুমকি, শোলাসহ সবকিছুর ওপর। এ পেশাকে টিকিয়ে রাখা কষ্টকর হয়ে যাচ্ছে। তাদের মন্দিরে প্রতিমা তৈরির কাজ আংশিক শেষ হয়েছে। আর অল্প কয়েকদিনের মধ্যে রং-তুলির আঁচড়ে প্রাণবন্ত হয়ে উঠবে প্রতিমা। গতবছর প্রতিমা তৈরির ব্যয় হয়েছিল ১৮ হাজার, তার আগের বছরে হয়েছিল ১৬ হাজার টাকা, আর এবছরে তার ব্যয় হয়েছে ২৮ হাজার টাকা। পাশাপাশি পূজা অর্চনা, প্রসাদ ক্রয় খরচ ও প্রতিমা শিল্পীদের পারিশ্রমিকসহ অন্যান্য উপকরণ নিয়ে একটু হিমশিম খেতে হচ্ছে। সব মিলেয়ে প্রায় কম পক্ষে ৩ থেকে ৪ লাখ টাকা ব্যয় হবে। এবার পূজা মণ্ডপের নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কঠোর দায়িত্ব পালন করবেন। পাশাপাশি টহল টিম সর্বোচ্চ সতর্ক অবস্থানে সার্বক্ষণিক মাঠে কাজ করবেন।

প্রতিমা তৈরির স্থানসমূহ এবং পূজা মণ্ডপগুলোতে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সুষ্ঠুভাবে যেন পূজা উদযাপিত হয় সে লক্ষ্যে জনপ্রতিনিধিসহ সর্বসাধারণের সহযোগিতা কামনা করছি।

 আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft