বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪
‘নদীর অধিকার ফিরিয়ে দাও’
সুজাদুল ইসলাম ফারাস, নেত্রকোনা
প্রকাশ: সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩, ৬:৫৯ PM
‘নদী জীবন্তস্বত্তা। নদী তার অধিকার ফিরে পেতে চায়। নদীর অধিকার আছে বিচার চাওয়ার। নদী বলতে চায় আমার ওপর তোমাদের সভ্যতা গড়ে উঠেছে। আমার জলে কৃষি চলে, আমি জলবায়ু অভিঘাত থেকে মানবজাতিকে রক্ষা করি। জলজ ও স্থল প্রাণী রক্ষায় এক জীবন্ত আধার হলো নদী। নদীর বাস্তুতন্ত্র মানুষের জন্য এক নিয়ামত। কিন্তু আমাদের মানুষের দখল, দূষণ ও অত্যাচারে নদী আজ বিপর্যস্ত। নদীর মাছ আজ বিলীন। যোগাযোগ ব্যবস্থা আজ ক্ষতিগ্রস্ত। তাই নদী আজ তার অধিকার ফিরে ফেতে চায়।’

নেত্রকোনা সম্মিলিত যুবসমাজের আয়োজনে ও বারসিকের সহযোগিতায় বিশ্ব নদী দিবস উপলক্ষে নেত্রকোনা জেলার বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হচ্ছে নেত্রকোনা অঞ্চলের নদী রক্ষা, দখলমুক্ত ও খননের দাবি নিয়ে। পাশাপাশি নেত্রকোনা পৌরসভা এলাকায় উদীচী মিলনায়তনে ‘আসুন নদীর কথা শুনি’ শিরোনামে আলোচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। 

আজ সোমবার আটপাড়া উপজেলার মগড়া, সাইডুলি, সোনাই, বাউরি, ছিলা, তুষাই, বৌলাই, বিষনাই নদীর খনন, সুরক্ষা ও দখলমুক্তের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়। মদন উপজেলার বালই, চাওয়াই, মগড়া, ফড়িংখালীসহ সকল নদী ও নেত্রকোনা সদর উপজেলার মগড়া, ধলাই, সাইডুলি, জিদাই, কৃষ্ণাখালী, তেওরাখালী, ধুপিখালী, লাউয়ারি, সুরিয়া নদী সুরক্ষার দাবিতে প্রশাসন বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। 

উদীচী মিলনায়তনে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় পৌর এলাকার বিভিন্ন স্কুলের ৩০ জন শিক্ষার্থী নদী নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। শিক্ষার্থীরা নেত্রকোনার নদী, নদীকেন্দ্রিক জীবন ও মানুষের নদীর ওপর নির্ভরশীলতার কথা চিত্রাঙ্কে তুলে ধরে। 

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- অধ্যক্ষ লেখক গবেষক আনোয়ার হাসান, লোকসংস্কৃতি গবেষক ও প্রকৃতিপ্রেমিক অধ্যক্ষ গোলাম মোস্তাফা, অধ্যাপক নাজমুল কবীর সরকার, সাংবাদিক আলপনা বেগম, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারীসহ নদীচিন্তক অনেকেই। আলোচনায় সভাপতির দায়িত্ব পালন করেন উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমান। 

আলোচকরা বলেন, নেত্রকোনা অঞ্চলে ছিল ৮৫টি নদনদী। কিন্তু কালের আবর্তে আজ অনেক নদী বিলুপ্ত হয়ে গেছে। অনেক নদী আজ মৃতপ্রায়। ধুঁকে ধুঁকে চলছে ১৭টি নদী। তারপরও এসব নদীর ওপর দখল, দূষণ, অবৈধ বালু উত্তোলন, অপরিকল্পিত ব্রিজ নির্মাণের ফলে বিপন্ন হয়ে পড়ছে। নদীর অধিকার ফিরিয়ে দিতে, নদীকে নদীরূপে ফিরিয়ে দিতে, নদীকে তার মতো থাকতে দিতে আলোচকরা জোর দাবি জানান। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ আনোয়ার হাসান বলেন, ‘নেত্রকোণার জলভূমি, পুকুর-ডোবা, জলাশয়-জলাধার, খাল-বিল, হাওর, নদ-নদী আমাদের জীবনের অপরিহার্য অংশ। পুকুর-ডোবা, জলাশয়-জলাধার, খাল-বিল, হাওরসহ সকল জলাধারের জীবন ফিরিয়ে আনতে হবে। নদ-নদী, পুকুর-ডোবা, খাল-বিল, হাওর ও জলাশয়-জলাধারগুলোয় পানি না থাকার কারণে নেত্রকোনা অঞ্চলের আদিবাসীরা পানির অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন, কৃষকেরা সেচের পানির অভাবে ভূগর্ভের পানির ওপর নির্ভরশীল হয়ে পড়ছেন। পানির উৎসগুলো নষ্ট করে পানির সঙ্কটে সবাই অস্থির।
সভাশেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft