রবিবার ৩ ডিসেম্বর ২০২৩
ইতালির ‘মাফিয়া বস’ মেসিনা দেনারোর মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩, ৬:২৭ PM
৩০ বছর পালিয়ে থাকার পর পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ইতালির ‘মাফিয়া বস’ মাত্তিও মেসিনা দেনারো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে সোমবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন ইতালি দক্ষিণের সিসিলি দ্বীপের এই মাফিয়া নেতা।
কয়েক দশক ধরে ইতালির মাফিয়া জগতে আধিপত্য বিস্তার করা মেসিনোকে আইনজীবীরা অবশ্য পশ্চিম সিসিলির কোসা নস্ত্রা মাফিয়া দলের প্রধান হিসেবেই বর্ণনা করছেন।

খুব অল্প বয়স থেকে মাফিয়া দলের সাথে জড়িয়ে পড়েন মেসিনা দেনারো। একবার নাকি তিনি বলেছিলেন যে, তার হাতে নিহত ব্যক্তিদের দিয়ে একটি কবরস্থান ভরে ফেলা যাবে।

বছরের পর বছর ধরে এ ধরনের কর্মকাণ্ডে জড়িত থাকলেও এই ‘মাফিয়া বস’ ছিলেন পুলিশের ধরা-ছোঁয়ার বাইরে। তার উল্লেখযোগ্য অপরাধকর্মগুলোর মধ্যে রয়েছে ১৯৯২ সালে মাফিয়াবিরোধী আইনজীবী গিওভানি ফালকোনে এবং পাওলো বোরসিলেনাকে হত্যা। ওই হত্যাকাণ্ডের পর সিসিলিয়ান মাফিয়াদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় চালায় পুলিশ।

১৯৯৩ সালে ইতালির মিলান এবং ফ্লোরেন্সে বোমা হামলার সাথেও জড়িত ছিলেন এই মাফিয়া বস। সেই ঘটনায় নিহত হয়েছিলেন ১০জন। গিওসেপ্পে দি মাত্তেও নামে ১২ বছরের এক শিশুকে অপহরণও করেছিলেন মেসিনো। ওই শিশুর বাবা যেন মাফিয়াদের বিরুদ্ধে আদালতে কোনো সাক্ষ্য-প্রমাণ পেশ না করেন সেজন্য তাকে অপহরণ করা হয়। শেষ পর্যন্ত শিশুটিকে হত্যা করে মেসিনোর মাফিয়া বাহিনী।

তার বিষয়ে তথ্য প্রকাশিত হতে থাকলে ১৯৯৩ সালে গোপন স্থানে চলে যান মেসিনো।

তাকে ‘লাস্ট গডফাদার' আখ্যা দিয়েছে ইতালির সংবাদমাধ্যম। সিসিলির রাজধানী পালেরমোর একটি বেসরকারি হাসপাতালে গত ১৬ জানুয়ারি পুলিশের হাতে আটক হলেও মাফিয়াদের বিষয়ে কোনো তথ্য দেননি তিনি।

ইতালির গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ২০২০ সালে এবং ২০২২ সালে দুইবার তিনি অস্ত্রোপচার করিয়েছিলেন। পুলিশের চোখ এড়াতে সেই সময় তিনি ছদ্মবেশ ধারণ করে চিকিৎসা নিয়েছিলেন বলে জানা গেছে। পুলিশের হাতে ধরা পড়ার আগে তার স্বাস্থ্যের আরো অবনতি হয়।

সিসিলির কাস্তেলভেত্রানো শহরে ১৯৬২ সালে জন্ম নেন এই মাফিয়া নেতা। তার বাবাও ছিলেন মাফিয়া।ছোটবেলা থেকেই বাবাকে অনুসরণ করতে থাকেন তিনি। ১৫ বছর বয়সে অস্ত্র হাতে যোগ দেন মাফিয়াদের দলে। পুলিশ জানায়, ১৮ বছর বয়সে তিনি প্রথম হথ্যাকাণ্ড ঘটান।

অসংখ্য মামলায় অভিযুক্ত মেসিনা দেনারোকে যাজ্জীবনর কারাদণ্ড দিয়েছিল আদালত।

বিয়ে না করা মাফিয়া বসের বেশ কয়েকজন প্রেমিকা ছিল বলে জানা গেছে। নিজের একটি কন্যা থাকলেও তার সাথে কখনো দেখা হয়নি বলে খবরে জানানো হয়। 

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
ঠাকুরগাঁও হানাদারমুক্ত দিবস আগামীকাল
পাবনায় চার হাজার ১০০ হেক্টর জমিতে শিমের আবাদে কৃষকের ভাগ্যবদল
কৃষিতে বিষ্ময়কর সাফল্যের টেকসই ব্যবস্থা দরকার
নাট-বল্টু খুলে নেওয়ায় আজ দেরিতে ছাড়ে ‘কক্সবাজার এক্সপ্রেস’
উপচে পড়া দর্শকে অনুষ্ঠিত হলো ‘বিজয়ের উল্লাস’
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
উপচে পড়া দর্শকে অনুষ্ঠিত হলো ‘বিজয়ের উল্লাস’
আদালতে লিখিত ব্যাখ্যা দিলেন নৌকার প্রার্থী মৃণাল কান্তি দাস
মানহানির মামলায় মালয়েশিয়া থেকে ক্ষতিপূরণ পেলেন জাকির নায়েক
ভূমিকম্প আতঙ্কে পদদলিত হয়ে কুমিল্লায় অর্ধশতাধিক শ্রমিক আহত
মনোনয়নপত্র দাখিল করেছে ২৯টি দল
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft