শুক্রবার ১৪ জুন ২০২৪
নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ
গাইবান্ধায় সাম্যবাদী আন্দোলনের বিক্ষোভ মিছিল পথসভা
গাইবান্ধা প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩, ৭:৫৯ PM
নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ, শ্রমজীবি-নিম্নআয়ের মানুষের জন্য সারাবছর কাজ ও রেশনের দাবিতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন গাইবান্ধা জেলা শাখা আজ শনিবার জেলা শহরে বিক্ষোভ মিছিল বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের বিভিন্ন মোড়ে মোড়ে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভাগুলোতে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য মনজুর আলম মিঠু, সুন্দরগঞ্জ উপজেলা সমন্বয়ক আশরাফুল ইসলাম আকাশ, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট নেতা প্রভাষক জাহিদুল হক, সবুজ মিয়া প্রমুখ। 

বক্তারা বলেন, দেশের ক্রমবর্ধমান সঙ্কটের মূল কারণ শোষণ ও বৈষম্যমূলক সমাজব্যবস্থা। এই আর্থ-সামাজিক ব্যবস্থার কারণে মুষ্টিমেয় মানুষের হাতে অঢেল সম্পদ জমা হচ্ছে। দেশের সংখ্যাগরিষ্ঠ মেহনতি মানুষের জীবন অন্তহীন সঙ্কটে নিমজ্জিত হচ্ছে। এ অন্যায়-অন্যায্য ব্যবস্থাকে রক্ষা করার জন্যই ফ্যাসিবাদী শাসন প্রতিষ্ঠিত হয়েছে। তাই শ্রমিক-কৃষক-নিম্নবিত্ত-মধ্যবিত্ত মানুষের ঐক্যবদ্ধ গণআন্দোলনের মাধ্যমে এ ফ্যাসিবাদী শাসনের অবসান ঘটিয়ে শোষণহীন গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। তারা অবিলম্বে সিন্ডিকেট ব্যবসায়ীদের গ্রেপ্তার, নিত্যপণ্য রেশনে সরবরাহসহ সকল কর্মক্ষম মানুষের চাকরি এবং সকল বয়স্ক-বিধবা-প্রতিবন্ধীদের মাসিক ১০ হাজার টাকা ভাতা নিশ্চিত, ফ্যাসিবাদী দুঃশাসন উচ্ছেদ করে জনগণের ভোটাধিকারসহ গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা, সকল কর্মক্ষম মানুষের চাকরি দেওয়ার জোর দাবি জানান।

বক্তারা আরো বলেন, স্বাধীনতার ৫১ বছর পরেও দেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা হয়নি। সাধারণ মানুষের জীবনে ভাত-কাপড়-বাসস্থান-শিক্ষা-চিকিৎসার নিশ্চয়তা আসেনি। শোষণ-লুটপাটের বর্তমান অর্থনৈতিক ব্যবস্থা ও আদর্শহীন রাজনীতির শাসন ও শোষণে গত ৫১ বছরে দেশে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, সন্ত্রাস, ঘুষ-দুর্নীতি- লুটপাট, বিকারগ্রস্ত সংস্কৃতি, মাদকের ছড়াছড়ি, সবকিছু মিলে মানুষ এখন দিশেহারা। রাতের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিত্বহীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দেশে এক চূড়ান্ত ফ্যাসিবাদী শাসনব্যবস্থা চালু করেছে। আন্তঃসারশূন্য শোসক শ্রেণির গণতান্ত্রিক ব্যবস্থায় পাঁচ বছর পর পর ভোট দেওয়ার যে অধিকার মানুষের থাকে, তাও মহাজোট সরকার ছিনিয়ে নিয়েছে। নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে। গুম-খুন-গ্রেপ্তার-নির্যাতনের মাধ্যমে দেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে। ডিজিটাল নিরাপত্তা আইনসহ বিভিন্ন কালাকানুনের মাধ্যমে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। জ্বালানি তেল, ইউরিয়াসহ সকল সার, বীজ, কীটনাশকসহ সকল কৃষি উপকরণের মূল্যবৃদ্ধির কারণে কৃষকের উৎপাদন খরচ বেড়েছে। কিন্তু ফসল বিক্রি করতে কৃষক নায্যমূল্য না পেলেও মধ্যে স্বত্বভোগীদের দৌরাত্ম্যে মানুষকে অতিরিক্ত মূল্যে খাদ্য ক্রয় করতে হচ্ছে। চাল-ডাল-মরিচ-পেঁয়াজ-আটা-ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় প্রতিটি জিনিসের মূল্যবৃদ্ধি এবং বর্ধিত বাড়ি ও গাড়ি ভাড়া এখন শ্রমজীবী-নিম্নআয়ের মানুষের জীবন-যাপন দুর্বিষহ করে তুলেছে। অসংখ্য বেকার কর্মক্ষম মানুষের চাকরির প্রয়োজনে নতুন নতুন কলকারখানা প্রতিষ্ঠার পরিবর্তে দেশের পাটকল, চিনিকলসহ সরকারি শিল্প কারখানা বন্ধ করে বেকারের সংখ্যা বৃদ্ধি করছে। 

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft