রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩
বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রশংসা
উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী
রবিউল ইসলাম, নিউইর্য়ক (যুক্তরাষ্ট্র) থেকে
প্রকাশ: মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩, ১১:৪৯ AM আপডেট: ১৯.০৯.২০২৩ ৭:৫১ PM
বাংলাদেশের স্বাস্থ্যখাতে সার্বিক উন্নয়ন এবং সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসিস। স্থানীয় সময় সোমবার প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে তিনি এই প্রশংসা করেন। 

নিউইয়র্কে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সময় মঙ্গলবার থেকে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। এদিন তিনি চারটি দ্বিপাক্ষিক বৈঠক, দুইটি উচ্চ পর্যায়ে বৈঠকে বক্তব্য প্রদান এবং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেনের নৈশভোজে অংশ নেন।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্বে জ্বালানির মূল্য বৃদ্ধির সঙ্গে দ্রব্যমূল্যের লাগামহীন বেড়ে যাওয়ায় এবারের জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে বিশ্ব নেতাদের দিকে তাকিয়ে আছে বিশ্ব। নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার থেকে বিশ্ব নেতারা জাতিসংঘের সাধারণ বিতর্কে অংশ নিয়ে বর্তমান ও আগামী বিশ্বের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে নিয়ে তাদের মতামত ও সুপারিশ প্রদান করবেন। সাইড লাইনেও বিশ্ব নেতারা বিভিন্ন গুরুত্বপূর্ণ অধিবেশনে যোগ দিবেন। মঙ্গলবারের সাধারণ বিতর্কে ৩৯টি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান তাদের বক্তব্য তুলে ধরবেন। তারই ধারাবিহকতায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সময় আগামী ২২ সেপ্টম্বর শুক্রবার সাধারণ বিতর্কে অংশ নিবেন এবং প্রতি বছরের মতো এবারো বাংলায় ভাষণ দিবেন।  

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক সাক্ষাত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের স্বাস্থ্য খাতের উন্নয়নের প্রশংসা করেন। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবন কমিউনিটি হেলথ ক্লিনিকের প্রশংসা করা হয়, যেখান থেকে প্রায় ৩০ ধরনের ওষুধ সাধারণ মানুষ বিনামূল্যে পেয়ে থাকেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালককে বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য অনেক দেশ বাংলাদেশের সঙ্গে অভিজ্ঞতা ও দক্ষতা বিনিময় করতে চায়।

বিশ্ব নেতাদের মিলন মেলা জাতিসংঘের ৭৮তম অধিবেশনের এবারের প্রতিপাদ্য হচ্ছে- আস্থা পুনর্গঠন ও বিশ্ব সংহতির পুনরুদ্ধার : সবার জন্য শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি ও স্থায়িত্ব ত্বরান্বিত করতে ২০৩০ এজেন্ডা এবং এর টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ। 

প্রধানমন্ত্রীর কর্মসূচি: স্থানীয় সময় মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সদর দপ্তরে সিআর-১৬-তে স্পেনের প্রধানমন্ত্রী এবং ইউরোপীয় কাউন্সিল ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সভাপতির ‘টুওয়ার্ডস এ ফেয়ার ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল আর্কিটেকচার’ শীর্ষক একটি উচ্চ-পর্যায়ের গোলটেবিল বৈঠকেও ভাষণ দেবেন। একই দিন শেখ হাসিনা জাতিসংঘ সদর দপ্তরে সিআর-১১তে বাংলাদেশ, অ্যান্টিগা এবং বারবুডা, ভুটান, চীন, মালয়েশিয়া, চ্যাথাম হাউস এবং সুচনা ফাউন্ডেশনের যৌথ আয়োজনে চিকিৎসা পরিষেবা ভিত্তিক কমিউনিটি ক্লিনিকের একটি উচ্চ-পর্যায়ের সাইড ইভেন্টেও যোগ দেবেন। একইদিনে দিনে প্রধানমন্ত্রী শ্রিলংকার প্রেসিডেন্ট, ডেনমার্কের প্রধানমন্ত্রী, তিমুরের প্রেসিডেন্ট এবং আন্তর্জাতিক এ্যাটমিক এ্যানার্জি এ্যাজেন্সির মহাসচিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ও সৌজন্য সাক্ষাৎ করবেন। 

প্রধানমন্ত্রী স্থানীয় সময় বুধবার ২০ সেপ্টেম্বর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ‘টেকসই উন্নয়নে সাশ্রয়ী ও সহজলভ্য আন্তর্জাতিক গণ অর্থায়ন বৃদ্ধি এবং দক্ষতা নিশ্চিতকরণ’ শীর্ষক উন্নয়ন অর্থায়ন (এফএফডি) বিষয়ে ট্রাস্টিশিপ কাউন্সিল চেম্বারে একটি উচ্চ-পর্যায়ের আলোচনায় প্রধান বক্তা হিসেবে ভাষণ দেবেন। একই দিনে তিনি মহাসচিবের ক্লাইমেট অ্যামবিশন সামিট, মহামারি প্রতিরোধ, প্রস্তুতি ও প্রতিক্রিয়া সংক্রান্ত উচ্চ পর্যায়ের বৈঠক, নারী নেতৃবৃন্দের জাতিসংঘ প্লাটফর্মের বার্ষিক সভা, ক্লাইমেট অ্যামবিশন সংক্রান্ত উচ্চ পর্য়ায়ের জলবায়ু বিষয় ভিত্তিক সম্মেলনের পাশাপাশি ন্যাশনাল জুরিসডিকশনের বাইরের এলাকার সামুদ্রিক জীব বৈচিত্র আইনের ওপর জাতিসংঘের কনভেনশনে যোগ দেবেন।

যোগ দিচ্ছেন জেলেনস্কি: জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের জন্য বিশ্ব নেতারা ইতোমধ্যেই নিউইয়র্কে জড়ো হয়েছেন। এবারের আলোচনাতেও গুরুত্ব পাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আলোচনার কেন্দ্র বিন্দুতে থাকবেন। জেলেনস্কি ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার চলমান আগ্রাসনের নিন্দা জানিয়ে বিখ্যাত রোস্ট্রামে ভাষণ প্রদান করবেন বলে আশা করা হচ্ছে। অত্যন্ত গোপনীয়তা বজায় রাখা জেলেনস্কি স্থানীয় সময় বুধবার নিরাপত্তা পরিষদে ইউক্রেনের ওপর একটি বিশেষ অধিবেশনেও অংশ নেবেন। নিরাপত্তা পরিষদের একটি স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া বাধ্যতামূলক পদক্ষেপের ওপর ভেটো প্রদান করতে পারে।

ইউক্রেনীয় সৈন্যদের চিকিৎসা প্রদানকারি নিউইয়র্কের একটি হাসপাতাল পরিদর্শনকালে বৈঠক সম্পর্কে জিজ্ঞাসা করা হলে জেলেনস্কি বলেন, জাতিসংঘ এখনো রুশ সন্ত্রাসীদের জন্য অভয়ারণ্য।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
রাশিয়ার ‘বন্ধু ও নিরপেক্ষ’ তালিকায় বাংলাদেশের নাম
কবি নজরুলের মাজারে প্রনস নির্বাহী কমিটির শ্রদ্ধা
‘মার্কিন ভিসা নীতি প্রয়োগের ফলে বিএনপিই বিপর্যয়ের মুখে পড়ছে’
ভিসানীতি-নিষেধাজ্ঞা পরোয়া করে না আওয়ামী লীগ: কাদের
বোমা বিস্ফোরণে সোমালিয়ার সেনাসহ নিহত ১০
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বাউফল রিপোর্টার্স ইউনিটির নির্বাচন
লেখক সম্মাননা দেবে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল
ফরিদপুরে মুরগীর ট্রাকে ডাকাতির ঘটনায় গ্রেপ্তার চার
পঞ্চগড় জেলা বাপার সভাপতি খায়ের, সম্পাদক জুয়েল
কিশোরগঞ্জে আব্দুর রশিদ ল’ কলেজের শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft