শুক্রবার ১৪ জুন ২০২৪
ব্রিতে দেশীয় উপযোগী কৃষিযন্ত্র প্রস্তুত ও বাজারজাতকরণ বিষয়ে মতবিনিময় সভা
গাজীপুর প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩, ৪:১৮ PM আপডেট: ১৮.০৯.২০২৩ ৪:২০ PM
‘দেশীয় উপযোগী অত্যাধুনিক কৃষিযন্ত্র প্রস্তুত ও বাজারজাতকরণ’ বিষয়ে বাংলাদেশ মেশিন টুল্স ফ্যাক্টরি (বিএমটিএফ) এর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুরে ব্রি সদর দপ্তরে যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ব্রির  মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। বিএমটিএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির পরিচালক  (উৎপাদন) ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম এনডিসি, পিএসসি।

সভায় যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. একেএম সাইফুল ইসলাম প্রকল্পের আওতায় উদ্ভাবিত ব্রি সিড সোয়ার মেশিন, ব্রি অটো সিড সোয়ার মেশিন, ব্রি রাইস ট্রান্সপ্লান্টার, ব্রি কম্বাইন হারভেস্টারসহ বিভিন্ন যন্ত্রপাতির বিস্তারিত তথ্যাদি উপস্থাপন করেন।

ড. মো. শাহজাহান কবীর বলেন,  প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে আমরা কাজ করছি। স্মার্ট বাংলাদেশ গড়তে কৃষি যান্ত্রিকীকরণের উপর অধিক গুরুত্ব দিতে হবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করতে হবে। কৃষি যন্ত্র প্রস্তুত ও বাজারজাতকরণে বিএমটিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
 
ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম খাদ্যে দেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে ব্রির ভূমিকার ভূয়সী প্রশংসা করে বলেন, আমরা আশা করি ব্রির হাত ধরেই দেশে টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে। কৃষি যান্ত্রিকীকরণের ক্ষেত্রে বিএমটিএফ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সঙ্গে কাজ করতে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন।

এ সময় উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ, উচ্চ শিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, এফএমপিএইচটি বিভাগের সিএসও এবং প্রধান ড. মো. দুররুল হুদা, বিএমটিএফ এর মহাব্যবস্থাপক (উৎপাদন) লে. কর্ণেল ইফতেখার মাহমুদ পিএসসি, ব্রির বিভাগীয় প্রধান ও সংশ্লিষ্ট বিজ্ঞানীগণ।

এর আগে বিএমটিএফ এর প্রতিনিধি দল এফএমপিএইচটি বিভাগের ওয়ার্কশপ পরিদর্শন করেন।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft