শুক্রবার ১৪ জুন ২০২৪
জাবির ভর্তি পরীক্ষায় আসনপ্রতি লড়বে ১৩৬জন
জাবি প্রতিনিধি
প্রকাশ: রবিবার, ৪ জুন, ২০২৩, ৫:১৫ PM
এ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন দুই লাখ ৪৯ হাজার ৮৫৭জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। তবে এর বিপরীতে আসন রয়েছে ১ হাজার ৮৪৪টি। সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বে ১৩৬জন। 

ভর্তিচ্ছুদের মধ্যে এক লাখ ৩৪ হাজার ৫০৭জন পুরুষ এবং এক লাখ ১৫ হাজার ৩৫০জন নারী শিক্ষার্থী। আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এবার ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৪৪৬টি আসনের বিপরীতে ৬১ হাজার ৮৬৪ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৩৮৬টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৬৯জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩৮৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৫৫জন, ‘সি-১’ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ৬৪টি আসনের বিপরীতে ৫ হাজার ৬৫জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩১০টি আসনের বিপরীতে ৭৬ হাজার ৬৪জন, ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ) ২০০টি আসনের বিপরীতে ১৮ হাজার ৯৭জন এবং আইবিএতে ৫০টি আসনের বিপরীতে ৫ হাজার ৮৪৩জন শিক্ষার্থী আবেদন করেছে।

এর আগে, এবারের ভর্তি পরীক্ষার আবেদন গত ৯ মে শুরু হয়ে ৩১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। এবারের ভর্তি পরীক্ষা আগামী ১৮জুন থেকে ২২ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে। তবে চারুকলা বিভাগের (সি-১ ইউনিট) ব্যবহারিক পরীক্ষা ২৫ ও ২৬ জুন অনুষ্ঠিত হবে।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft