শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪
ডিআরইউ’র ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী: থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩, ৮:০৯ PM আপডেট: ২৫.০৫.২০২৩ ৮:১৩ PM
ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সদস্য ও পরিবারদের জন্য থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে এই উদ্যোগে ক্যাম্প অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. শাহজাদা সেলিম। তিনি বলেন, থায়রয়েড হরমোনের গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে স্নায়ুর পরিপক্বতা। এজন্য গর্ভাবস্থায় থায়রয়েড হরমোনের স্বল্পতায় গর্ভের বাচ্চা বুদ্ধিদীপ্ত হয় না।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে এবং কল্যাণ সম্পাদক মো. তানভীর আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএসএমএমইউ’র সহকারি অধ্যাপক ড. মারুফা মোস্তারী, ডিআরইউর সাংগঠনিক সম্পাদক ও ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক সাইফুল ইসলাম। এসময় ডিআরইউ দপ্তর সম্পাদক কাওসার আজম, নারী বিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, কার্যনির্বাহী সদস্য কিরণ শেখ, এস এম মোস্তাফিজুর রহমান সুমন উপস্থিত ছিলেন। মেডিকেল ক্যাম্পে সার্বিক সহযোগিতা করেন নোভিস্তা ফার্মা লিমিটেড।

শাহজাদা সেলিম আরো বলেন, থায়রয়েড হলো গলার দুই পাশে থাকা একটি বিশেষ গ্রন্থি। এই গ্রন্থির কাজ হল, আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন (থায়রয়েড হরমোন) উৎপাদন করা। শরীরের জন্য এ থায়রয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের ওপর বিরূপ প্রভাব পড়তে শুরু করে।

থায়রয়েড হরমোন কম উৎপন্ন হলে বলা হয় হাইপোথাইরয়েডিসম এবং বেশি উৎপন্ন হলে বলা হয় হাইপারথাইরয়েডিজম উল্লেখ করে তিনি বলেন, থায়রয়েড হলে শরীরে কিছু পরিবর্তন দেখা যায়। আপনার শরীরে যদি এসব লক্ষণের কোনোটা দেখতে পান তবে বুঝবেন, থায়রয়েড সমস্যায় ভুগছেন।

তিনি বলেন, থায়রয়েড হরমোনের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে স্নায়ুর পরিপক্বতা। এজন্য গর্ভাবস্থায় থায়রয়েড হরমোনের স্বল্পতায় গর্ভের বাচ্চা বুদ্ধিদীপ্ত হয় না। যেসব উদ্দীপনায় বিপাক ক্রিয়া বেড়ে যায় যেমন-যৌবনপ্রাপ্তি, গর্ভাবস্থা, শরীরবৃত্তীয় কোনো চাপ-ইত্যাদি কারণে থায়রয়েড গ্লান্ডের আকারগত বা কার্যকারিতায় পরিবর্তন হতে পারে।

মুরসালিন নোমানী বলেন, থায়রয়েড স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় জনগণকে সচেতন করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর এই রোগ বিদায়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের মতামত সহজভাবে গণমাধ্যমে তুলে ধরে মানুষকে সচেতন করতে পারে।

সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত। এতে ডিআরইউর সদস্য ও পরিবারের প্রায় দেড় শতাধিক সদস্য অংশ নেন।

উল্লেখ্য, থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্পে যারা সেবা নিয়েছেন, তাদের রিপোর্টের মাত্রা যদি ঝুঁকিপূর্ণ হয় তাহলে তাদেরকে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হবে।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
বইমেলায় ইসরাত জাহান নিরুর ‘৩০ পয়সার ৩ লক্ষ স্মৃতি’
রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
মায়ের দাফন শেষে বাড়িতে এলো প্রবাসী ছেলে ও জামাতার লাশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
প্রবাসী প্রেমিককে সামনে আনলেন অধরা খান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
শান্ত সীমান্ত পরিস্থিতি, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচলের দাবি
নোটিশ ছাড়াই ফার্মেসি ভাঙচুর: ইউএনও জকির বিরুদ্ধে মানববন্ধন
সাংবাদিকদের এমপি বানানোর কারণ জানালেন প্রধানমন্ত্রী
বাউবি থেকে বিএ পাশ করলেন ভ্যান চালক হায়দার আলী
বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft