শনিবার ২৭ জুলাই ২০২৪
বাণিজ্যমন্ত্রীর সঙ্গে প্রতিনিধি দলের বৈঠক
বাংলাদেশে বড় আকারে বিনিয়োগ করবে চীনের জিটিআইএস গ্রুপ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩, ৫:৫১ PM
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বিনিয়োগসংক্রান্ত বিষয়ে বৈঠক করেছেন চীনের অন্যতম শিল্প গ্রুপ জিটিআইএস গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান জিটিএইচএসের চেয়ারম্যান ডেভিড জিন। 

বৃহস্পতিবার দুপুর পৌনে ১২টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে ডেভিড জিন গার্মেন্টস ও টেক্সটাইল সেক্টরে বাংলাদেশে বড় আকারে বিনিয়োগের পরিকল্পনার কথা মন্ত্রীকে জানান। তিনি বলেন, তার গ্রুপ ইতোমধ্যে রংপুরের সৈয়দপুরে উত্তরা ইপিজেডে ২৪টি শিল্প প্লট বরাদ্দ নিয়েছে। আগামী এক বছরের মধ্যে এসব প্লটে টেক্সটাইল মিল চালু করবে। এছাড়া পরবর্তী সময়ে আরো বড় আকারে বিনিয়োগের বিষয়ে আলোচনা করেন তিনি।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ বিরাজ করছে। ভৌগোলিক কারণে বাংলাদেশের অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে বিনিয়োগ করা হলে এর মাধ্যমে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে প্রবেশ সম্ভব হবে। এরই মধ্যে বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, শিল্প অবকাঠামো ও অর্থনৈতিক অঞ্চল নির্মাণ, জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামো নির্মাণ, ডিজিটাল বাংলাদেশের পরিধি ও কার্যক্রম বাড়ানো, সড়ক অবকাঠামো উন্নয়ন, অভ্যন্তরীণ জলপথ, বন্দর সুবিধা বৃদ্ধি করাসহ বিনিয়োগবান্ধব নানা কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার।

বাণিজ্যমন্ত্রী জিটিএইচএসের চেয়ারম্যানকে বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য আপনাদের যদি আরো প্লট প্রয়োজন মনে করেন, প্লটের কোনো সমস্যা হবে না। আপনাদের চাহিদা অনুযায়ী জমি দেওয়া হবে। আপনাদের চাহিদা অনুয়ায়ী সবকিছু করা হবে। 

দেশের বৃহৎ শিল্প গ্রুপ দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফার আমন্ত্রণে বাংলাদেশে আসেন চীনের জিটিএইচএসের চেয়ারম্যান ডেভিড জিন। গত মাসে ডেভিড জিনের আমন্ত্রণে চীনে যান দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান। এর আগে ২০২০ সালে তাদের আমন্ত্রণে চীনে গিয়ে তাদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করেন দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান। এরই প্রেক্ষিতে বাংলাদেশে বিনিয়োগ শুরু করে চীনের এই শিল্প গ্রুপটি। 

চলতি বছরের শুরুতে চীনের ওই কোম্পানির সঙ্গে দেশবন্ধু গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান দেশবন্ধু টেক্সটাইল মিলস লিমিটেড স্ট্যাটেজিক পার্টনার হিসেবে কাজ শুরু করে। দেশবন্ধু টেক্সটাইল মিলস লিমিটেড বাংলাদেশের উত্তর জনপদের মধ্যে অন্যতম শিল্পপ্রতিষ্ঠান। জানা যায়, চীনের শিল্প গ্রুপ জিটিএইচএসের সঙ্গে দেশবন্ধু গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সাউথ ইস্ট সোয়েটার লিমিটেড ২০১৮ সালে প্রথম বাংলাদেশ থেকে সোয়েটার রপ্তানি শুরু করে। এরই ধারাবাহিকতায় চীনের শিল্প গ্রুপের আজ বাংলাদেশে বিনিয়োগ। চীনের এই শিল্প গ্রুপ প্রধান বৈঠকে দেশবন্ধু গ্রুপের ভূয়সী প্রশংসা করেন। 

বৈঠকে দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফা ছাড়াও জিটিএইচএস ভাইস জেনারেল ম্যানেজার এলান হু, লিগ্যাল ডিপার্টমেন্টের প্রধান লিন্ডা, ঢাকা অফিসের কান্ট্রি ম্যানেজার অমিয়ব্রাত্য মিশ্রা, ম্যানেজার মাইক, সাউথ ইস্ট সোয়েটারের ম্যানেজিং ডিরেক্টর মাহবুবুর রহমান লাকী উপস্থিত ছিলেন। 

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft