শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
হোয়াট ইজ শ্রীলঙ্কা: মন্ত্রী তাজুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১০ আগস্ট, ২০২২, ৬:১৭ PM
বাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

বুধবার (১০ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজিত ‘নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: জনজীবনে চ্যালেঞ্জ’ শীর্ষক এক নগর সংলাপে তিনি এ ক্ষোভ প্রকাশ করেন। 

তিনি বলেন, কারেন্ট অ্যাকাউন্টে অ্যাডজাস্টমেন্টের জন্য রিজার্ভ থেকে আমরা টাকা নিই। কিন্তু এটা নিয়ে কেন এত শোরগোল। হোয়াট ইজ শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা কী করেছে আর আমরা কী করছি।

তিনি বলেন, বাংলাদেশের কারেন্ট অ্যাকাউন্টে সমস্যা থাকতে পারে। এটা সারা বিশ্বেরই সমস্যা। আজ যুক্তরাষ্ট্র বিশ্বের এক নম্বর অর্থনীতি। তাদের ক্রেডিট-ডেবিট হিসাব করলে ঘাটতি পাওয়া যাবে। আমাদের কারেন্ট অ্যাকাউন্টে সমস্যা থাকলে রিজার্ভ থেকে নিই। রিজার্ভ নিয়ে কথা হয়। আমাদের রিজার্ভ ৪২ বিলিয়ন ডলার। এত রিজার্ভ কখনোই ছিল না।

তিনি আরও বলেন, তারা (শ্রীলঙ্কা) ট্যুরিজমের উন্নয়ন করেছে। আমরা আমাদের নিজেদের কৃষির উন্নয়ন করেছি। তাদের ৭০ ভাগ কৃষিপণ্যে ঘাটতি দেখা গেছে। আমাদের যথেষ্ট আছে। আমরা গমে অন্যের ওপর নির্ভরশীল। সরকার তাই উৎপাদনের জন্য গমে প্রণোদনা দেওয়ার চেষ্টা করছে। আমাদের চালেও কোনও ঘাটতি নেই।

তিনি আরও বলেন, সকালে (বুধবার) দেখলাম পত্রিকায় সব দেনা পরিশোধ করতে হবে জনগণকে। বিশ্বের কোন দেশ আছে, যেখানে জনগণ দেনা পরিশোধ করে না। সরকারের কি টাকা বানানোর ম্যাজিক মেশিন আছে? আপনারাই তো টাকা অর্জন করছেন। সরকার আপনাকে সুবিধা দিচ্ছে। নিয়ন্ত্রণ করছে ও ব্যবস্থাপনা করছে।

অনুষ্ঠানে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক রুমানা হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক রিয়াজুল হক, বাংলাদেশ কনজুমার অ্যাসোসিয়েশনের সভাপতি ও অ্যানার্জি রেগুলেটরি কমিশনের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান প্রমুখ।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
নান্দাইল পৌর সদরে এক রাতে তিন বাসায় চুরি
শিক্ষাবিদ নূরুল ইসলাম ভাওয়ালরত্নের ইন্তেকাল
নতুন বছরে জঙ্গি মোকাবিলায় প্রস্তুত র‌্যাব: ডিজি
বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন মারা গেছেন
২০২৩ হোক অগ্রযাত্রার আরেকটি বছর: সজীব ওয়াজেদ জয়
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কাজী নজরুল ইসলাম ও বাংলা গান
এভাবে চলে যেতে নেই
পরীমনির জীবনটা আমার জীবনের মতো: তসলিমা
নোয়াখালীতে একক আয়োজনে একসঙ্গে ১০ জুটির বিয়ে
জামায়াত-শিবিরের নৈরাজ্য মেনে নেবো না: ডিএমপি কমিশনার
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft