ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ১২ আগস্ট ২০২২ ● ২৮ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  শুক্রবার ● ১২ আগস্ট ২০২২
শিরোনাম: করোনার ভ্যাকসিন কার্যক্রমে সরকারের ব্যয় ৪০ হাজার কোটি টাকা       সালমান রুশদির ওপর হামলা       ইউক্রেনে পৌঁছেছে যুক্তরাজ্যের সেই অস্ত্রের নতুন চালান       এবার চিনির দাম বাড়ানোর প্রস্তাব        তথ্যগত গরমিলে ডিএনসিসির ১০ গাড়িচালকের নিয়োগ বাতিল       ডিমের দামে রেকর্ড, ব্রয়লার মুরগির ডাবল সেঞ্চুরি        সিরিজ হারের লজ্জা নিয়ে দেশে ফিরলো তামিম বাহিনী      
বৃষ্টিতে আমন চারা রোপনে ব্যস্ত কৃষক
প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর)
Published : Thursday, 4 August, 2022 at 7:47 PM

দিনাজপুরের ফুলবাড়ীতে টানা কয়েক সপ্তাহের তীব্র খরার পর, স্বস্তির বৃষ্টিতে পুরোদমে রোপা আমন ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জমিতে চাষ, আগাছা পরিস্কার, পানি দেয়া, সার দেয়া সহ কাজে ব্যস্ত কৃষকরা।

বৃহস্পতিবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ও কৃষকদের সাঙ্গে কথা বলে জানা যায়, বর্ষায় সেচ বিহীন কম খরচে আমন ধান চাষ করে লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা। সময় মতো বৃষ্টির দেখা মিলায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা দিয়েছে। ইতোমধ্যে জমিতে রোপা আমন চারা রোপন করছেন কৃষকরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি রোপা আমন মৌসুমে পৌরএলাকা সহ উপজেলার ৭টি ইউনিয়নে ১৮ হাজার ১৯০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত মাত্র ৬ হাজার ৩৪০ হেক্টর জমিতে ধান রোপণ করা হয়েছে।

উপজেলার আলাদীপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের কৃষক নবিউল ইসলাম বলেন, চলতি মৌসুমে তিনি ১ একর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করবেন। বৃষ্টি না হওয়ায় দুশ্চিন্তায় ছিলেন। বৃষ্টিতে আশির্বাদে সময়মতো ধান লাগাতে পেরে দারুণ খুশি তিনি।

একই গ্রামের কৃষক খাদেমুল ইসলাম ও বাবলু ইসলাম বলেন, বৃষ্টির পানির উপর নির্ভর করে আমরা আমন চাষ করে থাকি। অনেক দিন পর এই বৃষ্টির নাগাল পেয়েছি। আমাদের সাড়ে তিন একর জমিতে বৃষ্টির পানি জমেছে। আমন ধান চারা রোপণের উপযোগী করে জমি চাষ শেষে চারা রোপনের কাজ করছি। 

ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহানুর রহমান বলেন, বৃষ্টি না হওয়ায় রোপা আমন লাগাতে পারেননি অনেক কৃষক। তবে বৃষ্টি একটু দেরিতে হলেও আষাঢ়ের শেষ থেকে শ্রাবন মাসে আমন রোপনের উপযুক্ত। এখন শ্রাবন মাস চলছে এই মাসের আমন রোপন শেষ হবে। এখন আর কৃষকের সেই সমস্যা নেই। আশা করি আমন চাষের লক্ষ্য মাত্রা পূরণ হবে। 

আজকালের খবর/এনএম 




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com