ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ১২ আগস্ট ২০২২ ● ২৮ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  শুক্রবার ● ১২ আগস্ট ২০২২
শিরোনাম: করোনার ভ্যাকসিন কার্যক্রমে সরকারের ব্যয় ৪০ হাজার কোটি টাকা       সালমান রুশদির ওপর হামলা       ইউক্রেনে পৌঁছেছে যুক্তরাজ্যের সেই অস্ত্রের নতুন চালান       এবার চিনির দাম বাড়ানোর প্রস্তাব        তথ্যগত গরমিলে ডিএনসিসির ১০ গাড়িচালকের নিয়োগ বাতিল       ডিমের দামে রেকর্ড, ব্রয়লার মুরগির ডাবল সেঞ্চুরি        সিরিজ হারের লজ্জা নিয়ে দেশে ফিরলো তামিম বাহিনী      
ইতিবাচক পরিবর্তনে প্রতিটি স্তরে নারীদের অংশগ্রহণ প্রয়োজন : স্পিকার
নিজস্ব প্রতিবেদক
Published : Friday, 24 June, 2022 at 11:00 PM

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্য অর্জনের পূর্বশর্ত নারীর ক্ষমতায়ন। তাই সমাজের ইতিবাচক পরিবর্তনে প্রতিটি স্তরে নারীদের অংশগ্রহণ প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার (২৪ জুন) জেসিআই বাংলাদেশের উদ্যোগে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আয়োজিত উইমেন অফ ইন্সপিরেশন অ্যাওয়ার্ড ২০২২ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।

স্পিকার বলেন, জেসিআই বাংলাদেশ নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে যা যেকোনো দেশ বা সমাজের উন্নয়নে অপরিহার্য। নারীর ক্ষমতায়ন ও উন্নতি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যসমূহ অর্জনের পূর্বশর্ত। নারীরা অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের নিয়ামক। সমাজের ইতিবাচক পরিবর্তনে প্রতিটি স্তরে নারীদের অংশগ্রহণ প্রয়োজন। এক্ষেত্রে, জেসিআই বাংলাদেশের উইমেন অফ ইন্সপিরেশন অ্যাওয়ার্ড ২০২২ নারীদের অনুপ্রেরণা যোগাবে।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীর আর্থ-সামাজিক উন্নতি ও ক্ষমতায়ন দৃশ্যমান। অনগ্রসর নারীদের মূল স্রোতে সম্পৃক্ত করতে বর্তমান সরকার নারী বান্ধব নীতি ও আইন প্রণয়ন করেছে। শিক্ষা, স্বাস্থ্য, অন্যান্য আর্থ-সামাজিক কর্মকাণ্ডে নারীদের সম্পৃক্ততা উল্লেখযোগ্য।

প্রত্যন্ত অঞ্চলে নারীদের আইটি ও অন্যান্য প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ চলছে। নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়ে পরিবার ও সমাজে ভূমিকা রাখছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত উদ্যোগের কারণেই আজ নারীর এ অগ্রগতি।

তিনি আরও বলেন, বৈষম্যহীন ও অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়ে তুলতে নারীদের বৃত্তের বাইরে বেরিয়ে এসে সকল প্রকার কার্যক্রমে মেধাকে কাজে লাগিয়ে দক্ষতার সঙ্গে কাজ করতে হবে। জাতিসংঘের প্ল্যানেট ৫০-৫০ অর্জন এখনও সম্ভব হয়নি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সমতা-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব। এই প্রচেষ্টাকে সার্থক করতে নারী-পুরুষ হাতে হাত রেখে কাজ করতে হবে।

অনুষ্ঠানে শমী কায়সার, মারিয়াম জাভেদ, খোদেজা ফরহাদ রুহি, সামিরা হিমিকা, নিগার সুলতানা, সুলতানা কাদের সিনহাসহ অনেককেই পুরস্কার দেন স্পিকার।

জেসিআই বাংলাদেশে সভাপতি (২০২২) নিয়াজ মোর্শেদ এলিটের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান ও এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেনের উপাচার্য ড. রুবানা হক বক্তব্য দেন। অনুষ্ঠানে উইমেন অব ইন্সপিরেশন অ্যাওয়ার্ড ২০২২’র চিফ কো-অর্ডিনেটর তাসমিনা আহমেদ, ইভেন্ট ডিরেক্টর ইসরাত জাহান লিসা প্রমুখ বক্তব্য দেন।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com