ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ১১ আগস্ট ২০২২ ● ২৭ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  বৃহস্পতিবার ● ১১ আগস্ট ২০২২
শিরোনাম: রেমিট্যান্সে জোয়ার       ডিজেল লোকসান অকটেনে লাভ       সুষ্ঠু নির্বাচন আয়োজন একটি জটিল কাজ: পিটার হাস       সাংবাদিকদের মূল বেতনের ৬০ ভাগ আপৎকালীন ভাতার দাবি        উদ্বোধনের পর মালিকরাই আটকে দিলেন বিআরটিসি বাস        প্রয়োজন হলে নিম্ন আয়ের মানুষকে আরো সহায়তা দেওয়া হবে: অর্থমন্ত্রী       দক্ষিণাঞ্চলের সব নদীর পানি বিপদসীমার ওপরে      
ইথিওপিয়ায় জাতিগত হামলায় নিহত শতাধিক
আন্তর্জাতিক ডেস্ক
Published : Monday, 20 June, 2022 at 3:16 PM

ইথিওপিয়ার ওরোমিয়া অঞ্চলে জাতিগত হামলায় ১০০ জনেরও বেশি নাগরিক নিহত হয়েছেন। এক প্রত্যক্ষদর্শী বলেছেন, অস্ত্রধারীরা এসব নাগরিকের ওপর হামলা চালিয়ে ‘মুরগির মতো হত্যা’ করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে জানিয়েছে, নিহতদের মধ্যে বেশিভাগই আমহারা জাতিগোষ্ঠীর। অতর্কিত হামলা ও হত্যার জন্য ওরোমো লিবারেশন আর্মিকে (ওএলএ) দায়ী করছেন প্রত্যক্ষদর্শীরা।

১০০ জনের বেশি হত্যার শিকার হয়েছেন, এ তথ্য প্রায় নিশ্চিত। তবে, ওরোমিয়া অঞ্চলের আরও কজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, হামলার ঘটনায় নিহতের সংখ্যা ২০০ জনেরও বেশি।

ওরোমিয়ার আঞ্চলিক সরকার হামলার বিষয়টি নিশ্চিত করেছে। তবে, নিহতের সংখ্যা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি। এ ছাড়া আহতের সংখ্যা কত তাও নিশ্চিত নয়।

এ ঘটনায় মন্তব্যের জন্য আদ্দিস আবাবায় কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগাযোগ করে আল জাজিরা। কিন্তু সেখান থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

শনিবার (১৯ জুন) স্থানীয় সময় দুপুরে হামলার ঘটনা ঘটে। অনেক নাগরিক ওরোমিয়া অঞ্চল থেকে পালিয়ে গেছেন। রাস্তায় বা বিভিন্ন দোকানে পড়ে থাকা লাশের গণনা করেছে অন্য বাসিন্দারা। তাদের মধ্যে একজন গিম্বি কাউন্টির বাসিন্দা আব্দুল-সইদ তাহির। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) তিনি বলেন, আমি একাই ২৩০টি লাশ গুনেছি। আমরা বেসামরিক নাগরিকদের ওপর মারাত্মক আক্রমণের ঘটনা দেখেছি। আমরা সবাই খুব ভীত।

নিহতদের গণকবরে দাফন করা হয়েছে বলেও জানান আব্দুল-সইদ তাহির। শহরের আর কোথাও কোনো লাশ পড়ে আছে কিনা, খোঁজা হচ্ছে। ফেডারেল সেনা ইউনিট এসে নিরীক্ষা চালিয়েছে। সদস্যরা আক্রান্ত এলাকায় এখনও আছে। তবে তাহির ভয় পাচ্ছেন, সেনা দল চলে গেলে ওএলএ আবার হামলা চালাবে কিনা।

শাম্বেল নামে আরেক প্রত্যক্ষদর্শী বলেন, আমি দেখলাম, শুধু দেখলাম তাদের মুরগির মতো মেরে ফেলা হচ্ছে! স্থানীয় আমহারা সম্প্রদায়ে গণহত্যা ঘটেছে। তারা মৃত্যুর সময় মুরগির মতো ছটফট করছিল।

আবদু হাসান নামে এক বাসিন্দা ৩০০ জনকে হত্যার কথা বলেন। লাশগুলো উদ্ধারের সময় তিনি সঙ্গে ছিলেন বলেও দাবি করেন।

আল জাজিরা স্বাধীনভাবে এসব তথ্য যাচাই করতে পারেনি। ওরোমিয়ার আঞ্চলিক সরকার যেহেতু শতাধিক নিহতের কথা বলছে, সেটিকেই আপাতত মূল তথ্য হিসেবে ধরে নেওয়া হচ্ছে।

আফ্রিকা মহাদেশের দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশ ইথিওপিয়া। জাতিগত বিরোধের কারণে দেশটি কার্যত ভাঙনের পথে। এর মধ্যেই হামলার ঘটনাটি ঘটলো।

শনিবারের হামলার ঘটনায় এক বিবৃতিতে আঞ্চলিক সরকার জানিয়েছে, ফেডারেল নিরাপত্তা বাহিনী অভিযান শুরুর পর সেটি প্রতিহত করার চেষ্টায় ছিল ওরোমো লিবারেশন আর্মি। কিন্তু কিছু করে উঠতে না পেরে ন্যক্কারজনক এ হামলা চালায় সংগঠনটি।

এদিকে, ওএলএ মুখপাত্র ওদা তারবি হামলার অভিযোগ অস্বীকার করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকার আবারও আমাদের দোষারোপ করছে, কিন্তু ঘটনাটি তারা নিজেরাই ঘটিয়েছে।

তিনি আরও বলেন, যে আক্রমণের কথা বলা হচ্ছে, তা দেশের শাসক তার সামরিক বাহিনী ও স্থানীয় মিলিশিয়াকে দিয়ে ঘটিয়েছে। এর আগে তারা আমাদের প্রতিরোধের মুখে গিম্বিতে পিছিয়ে পড়েছিল। তিনি আরও দাবি করেন, ওরোমিয়া অঞ্চলে হামলার যে ঘটনা ঘটেছে, সেখানে আমাদের কোনো সদ্য যায়নি। ওএলএ’র ওপর ওঠা অভিযোগ ভিত্তিহীন।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com