ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ১১ আগস্ট ২০২২ ● ২৭ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  বৃহস্পতিবার ● ১১ আগস্ট ২০২২
শিরোনাম: রেমিট্যান্সে জোয়ার       ডিজেল লোকসান অকটেনে লাভ       সুষ্ঠু নির্বাচন আয়োজন একটি জটিল কাজ: পিটার হাস       সাংবাদিকদের মূল বেতনের ৬০ ভাগ আপৎকালীন ভাতার দাবি        উদ্বোধনের পর মালিকরাই আটকে দিলেন বিআরটিসি বাস        প্রয়োজন হলে নিম্ন আয়ের মানুষকে আরো সহায়তা দেওয়া হবে: অর্থমন্ত্রী       দক্ষিণাঞ্চলের সব নদীর পানি বিপদসীমার ওপরে      
পাওয়ারপ্যাক ইকোনমিক জোন ও দেশবন্ধু গ্রুপের মধ্যে চুক্তি
অর্থনৈতিক প্রতিবেদক
Published : Wednesday, 8 June, 2022 at 7:57 PM, Update: 08.06.2022 8:58:06 PM

সিকদার গ্রুপের পাওয়ারপ্যাক ইকোনমিক জোন প্রাইভেট লিমিটেড এবং দেশবন্ধু গ্রুপ লিমিটেড ও দেশবন্ধু হোল্ডিংস লিমিটেডের মধ্যে জমি ইজারা চুক্তি (এলএলএ) সই হয়েছে। 

মঙ্গলবার  (৭ জুন) রাজধানীর বনানীতে সিকদার গ্রুপের প্রধান কার্যালয়ে পাওয়ারপ্যাক ইকোনমিক জোন প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান রিক হক সিকদার এবং দেশবন্ধু গ্রুপ লিমিটেড ও দেশবন্ধু হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান নিজ নিজ পক্ষে এলএলএ সই করেন। চুক্তি সই অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

চুক্তির অধীনে দেশবন্ধু গ্রুপ তাদের বিদেশি ক্রেতাদের বিদ্যমান প্রয়োজনীয়তাগুলো সমর্থন করার জন্য পিএসএফ, পিইটি ও কর্ন গ্লুটেন উৎপাদন কারখানা (নৈতিক আর্থিক প্রকল্প) স্থাপনের জন্য মোংলা অর্থনৈতিক অঞ্চলে ৩৩ একর জমি নিয়েছে। কারখানাটি কর্মসংস্থানের সুযোগ বাড়াতে এবং জাতীয় অর্থনীতির উন্নতিতে প্রধান ভূমিকা পালন করতে সহায়তা করবে।

পাওয়ারপ্যাক ইকোনমিক জোন প্রাইভেট লিমিটেড হলো প্রথম কোম্পানি, যা ৫০ বছরের জন্য পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের অধীনে বাগেরহাটের মোংলা অর্থনৈতিক অঞ্চলের ২০৫ একর জমি ডিজাইন, নির্মাণ, অর্থায়ন, মালিকানা, পরিচালনা ও হস্তান্তরের লাইসেন্স পেয়েছে। 

মোংলা অর্থনৈতিক অঞ্চল তার কৌশলগত অবস্থানের জন্য বাংলাদেশের সবচেয়ে লাভজনক অর্থনৈতিক অঞ্চল। জোনটি মংলা বন্দরের এক কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অবস্থিত, যা দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর। প্রস্তাবিত খান জাহান আলী বিমানবন্দরটি জোন থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থিত। 

পদ্মা সেতু উদ্বোধনের পর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অংশে সড়ক ও রেল যোগাযোগের মাধ্যমে সবচেয়ে বেশি সময়-সাশ্রয়ী পরিবহন করবে। এটি মোংলা অর্থনৈতিক অঞ্চলের পাশাপাশি মোংলা বন্দরের চাহিদা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দেশবন্ধু গ্রুপ বাংলাদেশে প্রথম চিনি শোধনাগার স্থাপনের মাধ্যমে যাত্রা শুরু করে এবং রিফাইন্ডের একমাত্র বাংলাদেশি সদস্য। সুগার অ্যাসোসিয়েশন, লন্ডন, প্রায়শই ইউরোপ এবং বিশ্বের অন্যান্য অংশে পরিশোধিত চিনি রপ্তানি করে। 

সময়ের সঙ্গে সঙ্গে গ্রুপটি পরিশোধিত চিনি, পলিমার, সিমেন্ট, খাদ্য ও পানীয়, অটো রাইস মিল, তৈরি পোশাক, রিয়েল অ্যাস্টেট উন্নয়ন, বাল্ক কমোডিটি ট্রেডিং (গম, চাল, সার, ছোলা) উৎপাদন ইত্যাদি ব্যবসা ও বিপণনে বৈচিত্র্য এনেছে। 

মোংলা অর্থনৈতিক অঞ্চল এখন কারখানা স্থাপনের জন্য সম্পূর্ণরূপে উন্নত। এ জোনে ৩০০ কোটি টাকার বেশি অর্থায়নে বিভিন্ন অবকাঠামো উন্নয়ন কার্যক্রম চলছে। জোনটিকে কাস্টম-বন্ডেড এলাকা হিসেবে বিবেচনা করা হয়, কারণ বিনিয়োগকারীদের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য আনসার দল মোতায়েন রয়েছে। 

জোনের অফ-সাইট অবকাঠামোর মধ্যে রয়েছে প্রবেশদ্বার, প্লাজা, উপাসনার স্থান, বাণিজ্যিক ব্যাংক, বিমা কোম্পানি, অ্যাডমিন বিল্ডিং, ফায়ার স্টেশন, গেস্ট হাউস, ইনভেস্টর ক্লাব, সার্ভিস অ্যাপার্টমেন্ট, ডরমিটরি রিটেইল স্টোর, গুদাম, কাস্টমস, সিইটিপি, ইত্যাদি। 

মোট জমির ৩০ শতাংশকে সবুজ ও উন্মুক্ত স্থান হিসেবে চিহ্নিত করা হয়েছে, যা একে একটি পরিবেশবান্ধব অঞ্চল হিসেবে গড়ে তুলেছে। দেশবন্ধু গ্রুপের মতো স্থানীয় বিনিয়োগকারী এবং অন্যান্য বিদেশি বিনিয়োগকারীরা মোংলা অর্থনৈতিক অঞ্চলে বিভিন্ন উৎপাদনকেন্দ্র স্থাপনে আগ্রহ দেখিয়েছে। 

পাওয়ারপ্যাক ইকোনমিক জোন প্রাইভেট লিমিটেড তার কৌশলগত অবস্থান এবং ভবিষ্যতের ব্যবসার সম্ভাবনা বিবেচনা করে মোংলা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য সমস্ত স্থানীয় ও বিদেশি বিনিয়োগকারীদের স্বাগত জানায়।

আজকালের খবর/আরইউ


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com