ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ১১ আগস্ট ২০২২ ● ২৭ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  বৃহস্পতিবার ● ১১ আগস্ট ২০২২
শিরোনাম: রেমিট্যান্সে জোয়ার       ডিজেল লোকসান অকটেনে লাভ       সুষ্ঠু নির্বাচন আয়োজন একটি জটিল কাজ: পিটার হাস       সাংবাদিকদের মূল বেতনের ৬০ ভাগ আপৎকালীন ভাতার দাবি        উদ্বোধনের পর মালিকরাই আটকে দিলেন বিআরটিসি বাস        প্রয়োজন হলে নিম্ন আয়ের মানুষকে আরো সহায়তা দেওয়া হবে: অর্থমন্ত্রী       দক্ষিণাঞ্চলের সব নদীর পানি বিপদসীমার ওপরে      
দেশে সব ধরনের প্রযুক্তিপণ্যের দাম বেড়েছে ১০ শতাংশ
নিজস্ব প্রতিবেদক
Published : Saturday, 28 May, 2022 at 11:01 AM

ডলারের দাম বেড়ে যাওয়ায় দেশে সব ধরনের প্রযুক্তিপণ্যের দাম অন্তত ১০ শতাংশ বেড়ে গেছে। কিছুদিন আগে ২০ হাজার টাকায় বিক্রি হওয়া মোবাইল ফোন এখন ২২ হাজার, ৬৮ হাজার টাকা দামের কোর-আই ফাইভ মানের ল্যাপটপ এখন বিক্রি হচ্ছে প্রায় ৭৫ হাজার টাকায়। কোথাও কোথাও এর চেয়ে বেশি দামেও বিক্রি হচ্ছে। তবে বাজার-সংশ্লিষ্টরা বলছেন, প্রযুক্তিপণ্যের সরবরাহে কোনও সংকট নেই।

সম্প্রতি দেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার রাজধানীর আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটিতে সরেজমিনে ক্রেতাদের দেখা মিললেও আউটলেটগুলোতে বিক্রির পরিমাণ ছিল কম। বিক্রেতারা বলছেন, গত দুই সপ্তাহ ধরে বাজার এমনই চলছে। কম্পিউটার কিনতে আসা অনেক ক্রেতাই দাম বেড়ে যাওয়ায় কিনতে পারছেন না তার পছন্দের মডেলটি। বাজেট ঠিক রেখে কেউ কম কনফিগারেশনের ল্যাপটপ খুঁজলেও মন মতো না হওয়ায় তা কিনছেন না।

এ বিষয়ে জানতে চাইলে কম্পিউটার ও সলিউশন পণ্য ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি সুব্রত সরকার বলেন, ‘পণ্যের দাম আলাদা আলাদা করে বলা যাবে না। কারণ, সব হার্ডওয়্যার পণ্যের দাম ১০ শতাংশ বেড়েছে। বাজেটে নতুন ট্যাক্স আরোপ করা না হলে দাম বাজেটের আগ পর্যন্ত এমনই থাকবে। পণ্যের সাপ্লাই চেইনে কোনও সংকট নেই। বাজারে প্রচুর পণ্য রয়েছে।’

তিনি জানান, বাজার কিছুদিন ধরেই ধীরগতির। পণ্যের দাম বেড়ে যাওয়ার কারণেই এমনটা হয়েছে। তিনি মনে করেন, করোনার সময় লকডাউন ও তার পরবর্তী সময়ে লোকজন তাদের প্রয়োজনীয় ডিভাইস কিনে ফেলেছেন। ফলে এখন হয়তো তেমন প্রয়োজন নেই। এই কারণ এবং ডলারের দাম বেড়ে যাওয়ার ফলে ক্রেতাদের বাজারে আসার ততটা তাড়া নেই।    

এদিকে দেশের বাজারে ফিচার ও স্মার্টফোনের দামও ৮ থেকে ৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) যুগ্ম সম্পাদক মোহাম্মদ মেসবাহউদ্দিন।

তিনি বলেন, মোবাইলের দাম বেড়েছে ৯ শতাংশ। কোথাও কোথাও তা ১০ শতাংশ ছুঁয়ে ফেলেছে। ডলারে ন্যূনতম ১২ শতাংশ ডিভ্যালু হওয়ায় তা ১০ শতাংশে পৌঁছেছে। পাশাপাশি জাহাজ ভাড়া বৃদ্ধি এবং চিপ সংকটও একটা বড় কারণ বলে তিনি মনে করেন। তিনি বলেন, বেশিরভাগ যন্ত্রাংশ তো আমদানি করতে হয় সে জন্য দাম না বাড়িয়ে কোনও উপায় নেই।

তিনি জানান, কিছু কিছু ব্যবসায়ী এখনও কমদামে (১০ শতাংশ দাম না বাড়িয়ে) মোবাইল বিক্রি করে সেল ভলিউম ধরে রাখার চেষ্টা করছেন। ফলে এখনও বাজারে কোনও কোনও মোবাইল কিছুটা কম দামে পাওয়া গেলেও বেশিদিন এভাবে চলবে না।

স্মার্টফোনের বাজার ঘুরে দেখা গেছে, এক বছর আগে যে দামে যে মোবাইল একসেসরিজ বিক্রি হয়েছিল, বর্তমানে তা ১ হাজার টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। এটা স্বাভাবিক দাম বৃদ্ধি। এই পণ্যে ডলারের দাম বৃদ্ধির প্রভাব এখনও পড়েনি, পড়লে দাম আরও বাড়বে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশীয় একাধিক মোবাইল ফোন নির্মাতা ও বিক্রেতা প্রতিষ্ঠান নতুন করে দাম বাড়ায়নি, বরং অনলাইনে বিশেষ ছাড় দিয়ে আগের দামে পণ্য বিক্রি করছে। কোনও কোনোটার সঙ্গে উপহারও দেওয়া হচ্ছে। এভাবে বেশিদিন মোবাইল ফোন বিক্রি করা যাবে না বলে তারা মনে করেন।

আজকালের খবর/এসএইচ


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com