শনিবার ২০ এপ্রিল ২০২৪
ব্রাজিলের প্রেসিডেন্টের সঙ্গে শেখ হাসিনার শুভেচ্ছাপত্র বিনিময়
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২০ মে, ২০২২, ১২:৪৫ PM
ব্রাজিল-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো শুভেচ্ছা পত্র বিনিময় করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতার অব্যবহিত পরেই ব্রাজিল কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি দানের কথা স্মরণ করে বাংলাদেশের জণগণের পক্ষ থেকে ব্রাজিলের সরকার এবং জণগণকে ধন্যবাদ জানান।

শুক্রবার ( ২০ মে) ব্রাজিলের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

ব্রাজিলের রাষ্ট্রপতি বলসোনারো তাঁর শুভেচ্ছা বার্তায় উল্লেখ করেন, বাংলাদেশের সূচনালগ্নে ব্রাজিলের সেই স্বীকৃতি দান  দুই দেশের সৌহার্দ্যপূর্ণ এবং পারষ্পরিক সহযোগিতাপূর্ণ সম্পর্কের পথ সুগম করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্ব এবং রাজনৈতিক সংগ্রামের কথা উল্লেখ করে স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ে তাঁর অপরিসীম অবদানের কথা স্মরণ করেন। বঙ্গবন্ধু জণগণের যে অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখতেন তা বাস্তবায়নের লক্ষ্যে তাঁর সরকার কাজ করছে বলে তিনি জানান। বাংলাদেশের প্রধানমন্ত্রী তাঁর শুভেচ্ছা পত্রে দারিদ্র বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, আবাসন, নারীর ক্ষমতায়ন, তথ্য, যোগাযোগ প্রযুক্তির সম্প্রসারণ এবং ভৌত অবকাঠামো নির্মাণে তাঁর সরকারের গৃহীত কৌশলগত বিভিন্ন উদ্যোগের বর্ণনা দিয়ে ভিশন ২০২১ বাস্তবায়নের মাধ্যমে উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশের উত্তরণের কথা উল্লেখ করেন। তিনি ভিশন ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে দেশকে উন্নত দেশে উত্তরণের সংকল্প ব্যক্ত করেন।

ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক নানা অর্জনের চালিকাশক্তি হিসেবে প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেন। এছাড়া, আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ কর্তৃক গৃহীত প্রশংসনীয় উদ্যোগসমূহের প্রতি সমর্থন জানিয়ে যেকোনো উন্নয়ন অগ্রযাত্রায় ব্রাজিল কর্তৃক সহযোগিতা দেওয়ার কথাও উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং রাষ্ট্রপতি বলসোনারো সাদরে সে আমন্ত্রণ গ্রহণ করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং ব্রাজিলের রাষ্ট্রপতি দুই দেশের সম্পর্ককে আরও শক্তিশালী করার লক্ষ্যে একযোগে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
নান্দাইল পৌর সদরে এক রাতে তিন বাসায় চুরি
শিক্ষাবিদ নূরুল ইসলাম ভাওয়ালরত্নের ইন্তেকাল
নতুন বছরে জঙ্গি মোকাবিলায় প্রস্তুত র‌্যাব: ডিজি
বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন মারা গেছেন
২০২৩ হোক অগ্রযাত্রার আরেকটি বছর: সজীব ওয়াজেদ জয়
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কাজী নজরুল ইসলাম ও বাংলা গান
এভাবে চলে যেতে নেই
পরীমনির জীবনটা আমার জীবনের মতো: তসলিমা
নোয়াখালীতে একক আয়োজনে একসঙ্গে ১০ জুটির বিয়ে
জামায়াত-শিবিরের নৈরাজ্য মেনে নেবো না: ডিএমপি কমিশনার
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft