ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ৪ জুলাই ২০২২ ● ২০ আষাঢ় ১৪২৯
ই-পেপার  সোমবার ● ৪ জুলাই ২০২২
শিরোনাম: যাত্রী বোঝাই বগি রেখে কমলাপুর ছাড়লো ট্রেন       শাহজালালে দুই উড়োজাহাজের সংঘর্ষ       ভারতের হিমাচলে বাস দুর্ঘটনায় স্কুলছাত্রসহ নিহত ১৬        মেঘনা গ্রুপের কার্টন কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১৪ ইউনিট       রাস্তার ওপর পশুর হাট বসানো যাবে না        পুলিশের সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা, উত্তপ্ত কক্সবাজার       চলতি মাসে সিলেট-রংপুরে ফের বন্যার সম্ভাবনা       
ডলারের বাজারে অস্থিরতা কমতে শুরু করেছে
নিজস্ব প্রতিবেদক
Published : Wednesday, 18 May, 2022 at 5:52 PM

ডলারের বাজারে অস্থিরতা কমতে শুরু করেছে। মঙ্গলবারের তুলনায় প্রতি ডলারে তিন টাকা করে কমেছে।খোলা বাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হচ্ছে ৯৯ টাকা করে। যা গতকাল বিক্রি হয় ১০২ টাকায়। 

বুধবার (১৮ মে) রাজধানীর মতিঝিল ব্যাংক পাড়া, পল্টন ও বায়তুল মোকাররমহ বিভিন্ন এলাকার মানি এক্সচেঞ্জ কোম্পানিগুলোর সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

মানি এক্সচেঞ্জগুলো জানিয়েছে, মঙ্গলবার ১০২ টাকায় ডলার বিক্রি হয়েছে। এটা অস্বাভাবিক, স্বাভাবিক বাজারে ডলারের দাম বাড়া বা কমা ৫০ পয়সার মধ্যে সীমাবদ্ধ থাকে। তবে এই পরিস্থিতি আগামী সপ্তাহের মধ্যে অনেকটাই স্বাভাবিক হবে মনে করেন তারা।

এ বিষয়ে জামান মানি এক্সচেঞ্জের প্রোপাইটর এস এ জামান বলেন, মঙ্গলবার ডলারের বাজার অস্থিতিশীল ছিল। প্যানিক থেকে এই অস্থিরতা শুরু হয়। রিজার্ভ কম থাকলে ডলারের দাম কিছুটা বাড়বে। সে তুলনায় বুধবার বাজার কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে। আমরা ৯৮ দশমিক ৫০ টাকা থেকে ৯৯ টাকায় ডলার বিক্রি করছি। চাহিদার তুলনার ডলারের কিছুটা সংকটও রয়েছে।

তিনি জানান, কমার্শিয়াল ফ্লাইট চালু হলে আগামী সপ্তাহের মধ্যে ডলারের বাজার স্থিতিশীল হতে পারে।

এদিকে দাম ওঠানামার মধ্যে থাকলে কাস্টমাররা ডলার বিক্রি করেন। কিন্তু টানা দাম বাড়তে থাকলে কাস্টমারের কাছে ডলার থাকলেও তারা বিক্রি করতে চায় না বলে জানান রেইনবো মানি এক্সচেঞ্জের পরিচালক ।

মঙ্গলবার (১৭ মে) রাজধানীর মতিঝিল ব্যাংক পাড়া, পল্টন ও বায়তুল মোকাররমহ বিভিন্ন এলাকার মানি এক্সচেঞ্জ কোম্পানিগুলোর প্রতি ডলার বিক্রি হয় ১০০ থেকে ১০২ টাকায়। এর আগের দিন সোমবার কার্ব মার্কেটে ডলার বিনিময় হয়েছিল ৯৭ থেকে ৯৮ টাকায়।  

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে প্রতি ডলারের দাম ৮৭ টাকা ৫০ পয়সা। তবে কার্ব মার্কেটে ডলার ৯৯ টাকায় বিক্রি হচ্ছে।

অপরদিকে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, রফতানির তুলনায় আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় ডলারের চাহিদা বাড়ছে। বাজারের চাহিদা মেটাতে কেন্দ্রীয় ব্যাংক প্রযোজন অনুযায়ী ডলার সরবরাহ অব্যাহত রাখছে বলেও জানা গেছে।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com