ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শনিবার ● ২১ মে ২০২২ ● ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
ই-পেপার  শনিবার ● ২১ মে ২০২২
শিরোনাম: মারিউপোলের আজভস্টাল প্ল্যান্টে পূর্ণ বিজয় ঘোষণা রাশিয়ার       দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় স্পোর্টস কমপ্লেক্স হচ্ছে বসুন্ধরায়       খাদ্য, বিদ্যুৎ, আর্থিক সংকট কাটিয়ে ওঠার লক্ষ্যে সু-সমন্বিত প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রীর আহ্বান       প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, আটক ১৩       প্রধানমন্ত্রীকে টিআইবির সাধুবাদ       রাজধানীতে বাস থেকে নামতে গিয়ে এক ব্যক্তির মৃত্যু       গাফ্‌ফার চৌধুরীর প্রথম জানাজা সম্পন্ন      
ফিল্ম আর্কাইভে ওটিটি প্লাটফর্ম নিয়ে সেমিনার
আনন্দমেলা প্রতিবেদক
Published : Wednesday, 19 January, 2022 at 5:55 PM

ফিল্ম আর্কাইভে ওটিটি শীর্ষক সেমিনার

ফিল্ম আর্কাইভে ওটিটি শীর্ষক সেমিনার

বাংলাদেশে ওটিটি নামে আরও একটি নতুন মাধ্যমে চলচ্চিত্রসহ নানা ধরনের অডিও ভিজ্যুয়াল কনটেন্ট দেখার সুযোগ সৃষ্টি হয়েছে। ২০২০ সাল থেকে ওটিটি প্লাটফর্মে বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র, নাটক, গান সহ নানা ধরনের অডিও ভিজ্যুয়াল দেখতে পাই ব্যবহারকারীরা। নতুন এই মাধ্যমটির মাধ্যমে জাতীয় রাজস্ব আয়ের সম্ভাবনার অনেকখানি। এরই মধ্যে বাংলাদেশে বেশকিছু ওটিটি অনলাইন মাধ্যম তৈরী হয়েছে এবং এই মাধ্যমে নির্মাতা এবং লগ্নিকারীরা তাদের তৈরীকৃত কনটেন্ট ব্যবহারকারীদের মধ্যে গ্রহণযোগ্যতা পেয়েছে। ওটিটি বিষয়ক বিশিষ্ট আলোচকবৃন্দের আলোচনায় এসব বলেন। 

আজ বাংলাদেশ ফিল্ম আর্কাইভে “বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম: সংকট ও সম্ভাবনার স্বরূপ অনুসন্ধান” শীর্ষক ষষ্ঠ সেমিনার অনুষ্ঠিত হয় ফিল্ম আর্কাইভ ভবনের সেমিনার হলে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক মো. হুমায়ুন কবির (আহমেদ হিমু)।

আজকের সেমিনারের আলোচক ছিলেন নাটক, চলচ্চিত্র পরিচালক, চরকি’র নির্বাহী পরিচালক রেদোয়ান রনি, চলচ্চিত্র নির্মাতা ও নাট্যকার অনিমেষ আইচ। গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন অভিনয়শিল্পী ও নির্মাতা রোকেয়া প্রাচী। আলোচনা করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রশাসন ও চলচ্চিত্র শাখার যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম। 

যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম ওটিটি প্লাটফর্মের নীতিমালা এবং ব্যবহারকারীদের সুযোগ-সুবিধাগুলি নিয়ে আলোচনা করেন। সেমিনারে সভাপতিত্ব বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর। এছাড়াও আলোচনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক অনন্য মামুন, রোকেয়া প্রাচী সহ চলচ্চিত্র সংশ্লিষ্ঠ গবেষক ও অন্যান্য ব্যক্তিবর্গ।

২০২১- ২০২২ অর্থ বছরে গবেষণা কর্মের উপর আগামী ২৩ ও ২৫ জানুয়ারী বিষয় ভিত্তিক গবেষকদের সেমিনার অনুষ্ঠিত হবে।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com