শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিল্পকলা একাডেমিতে সপ্তাহব্যাপী যাত্রা উৎসব শুরু
আনন্দমেলা প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ৭:২৬ PM
যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় ৭-১৩ ডিসেম্বর ২০২১ পর্যন্ত সপ্তাহব্যাপী জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ১৩তম যাত্রা উৎসব-২০২১ আয়োজন করা হয়েছে। 

প্রতিদিন দুপুর ২টা হতে রাত ৮.৩০টা পর্যন্ত ৩৮টি যাত্রাদলের যাত্রাপালা মঞ্চায়নের জন্য সময় নির্ধারণ করা হয়েছে।

৭ ডিসেম্বর বেলা ৩টায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মহাপরিচালক লিয়াকত আলী লাকী উৎসবের উদ্বোধন ঘোষনা করেন।

উদ্বোধনী দিনে যাত্রা পালা গুনাই বিবি (বরিশাল), কলির ভগবান আসছে (পিরোজপুর), কাজল রেখা (ময়মনসিংহ), রক্তদিয়ে কেনা বাংলার স্বাধীনতা (ঝালকাঠি), মেঘে ঢাকা তারা (সাতক্ষীরা) মঞ্চস্থ হয়। 

বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব এম আব্দুল্যাহেল বাকী, শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আক্তার উননেছা শিউলী, আইন মন্ত্রণালয়ের উপসচিব এস মোহাম্মদ আলী, বাংলা একাডেমির উপপরিচালক আমিনুর রহমান সুলতান, যাত্রা ব্যক্তিত্ব তাপস সরকার ও মিলন কান্তি দে।

৮ ডিসেম্বর মঞ্চস্থ হবে যাত্রাপালা আলোমতি (বরগুনা), বিদ্রাহী বুড়িগঙ্গা (পিরোজপুর), বাপারী মহিষা সুর মর্দিনী (গোপালগঞ্জ), রক্তিম সূর্য (বাগেরহাট), কমলার বনবাস (জামালপুর), মেঘে ঢাকা তারা(খুলনা)

যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সম্মানিত সদস্যরা যাত্রা অনুষ্ঠানে উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করে থাকেনএবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন প্রদান করা হবে। যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সম্মানীত সদস্যরা হলেন- জ্যোৎনা বিশ্বাস, আফসানা করিম, তাপস সরকার, মিলন কান্তি দে, নাসিরউদ্দিন ইউসুফ, মামুনুর রশীদ, রামেন্দু মজুমদার, ড. ইস্রাফিল শাহীন, ড. আমিনুর রহমান সুলতান, ড. তপন বাগচী, ড. আমিনুল ইসলাম, ইউসুফ হাসান অর্ক, তামান্না হক সিগমা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ১জন করে প্রতিনিধি উপস্থিত থাকবেন। 

উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ১২টি যাত্রা উৎসবের মাধ্যমে ১৩০টি যাত্রাদলকে নিবন্ধন প্রদান করেছে এবং ১২টি যাত্রাদলকে বিভিন্ন অভিযোগে নিবন্ধন বাতিল করা হয়েছে। 

১৩তম যাত্রা উৎসব ২০২১ এ অংশগ্রহণকারী সকল যাত্রাপালাগুলি দর্শকদের জন্য উন্মক্ত থাকবে এবং উৎসবের সময়সূচি সংযুক্ত করা হলো।

আজকালের খবর/আতে








সর্বশেষ সংবাদ
নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনে বিজ্ঞানী ও কৃষি শ্রমিকদের অবদান রয়েছে: কৃষিমন্ত্রী
ভোটের প্রচারণায় এগিয়ে মনোজ বৈদ্য
ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগে সমতা চায় টিআইবি
স্বাগতম ২০২২, বিদায় ২০২১
প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি সুন্দরবন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সুবাহর শরীরে নির্যাতনের চিহ্ন
তাদের মাখো মাখো ‘প্রেমের প্রাসাদ’!
‘আমাকে জায়গা দিন, এটা আমার প্রাপ্য’ : লালকেল্লার দাবিদার মোগল সম্রাজ্ঞী
চা দোকানিকে পিটিয়ে ও শ্বাসরোধে হত্যা
ভোটের প্রচারণায় এগিয়ে মনোজ বৈদ্য
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft