শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
আইপি টিভির যথেচ্ছা রেজিস্ট্রেশন সমীচীন হবে না
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১, ৬:৪১ PM
আইপি টিভির রেজিস্ট্রেশন যথেচ্ছাভাবে দেওয়া সমীচীন হবে না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) সচিবালয়ে বেসরকারি টেলিভিশনগুলোর মালিকদের সংগঠন অ্যাটকোর নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।


এ সময় অ্যাটকোর জ্যেষ্ঠ সহ-সভাপতি ইকবাল সোবহান চৌধুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, অ্যাটকোর পক্ষ থেকে কয়েকটি বিষয় তোলা হয়েছে। এর মধ্যে একটি হলো, মোবাইল অপারেটরেরা ওটিটি প্ল্যাটফর্ম পরিচালনা করছেন। অ্যাটকোর বক্তব্য হলো, এর জন্য তারা কোনো লাইসেন্সপ্রাপ্ত নন। কিন্তু সেখান থেকে উপার্জন করছে, কনটেন্ট বানাচ্ছে এবং সেগুলো অনলাইনে প্রচার করছে, যেটি তাদের লাইসেন্সের শর্ত ভঙ্গ। আমরা বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করব।

তিনি বলেন, টেলিকম মন্ত্রণালয়, বিটিআরসি এবং একই সঙ্গে মোবাইল অপারেটরদের আমরা নোটিফাই করব যে, তারা কেন এটি করছে। তারা যদি নিয়ম বহির্ভূতভাবে এটা করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ড. হাছান মাহমুদ বলেন, আমরা আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া শুরু করেছি। আইপি টিভি পৃথিবীর বাস্তবতা, তবে ব্যাঙের ছাতার মতো আইপি টিভি সমীচীন নয়। আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়ার প্রয়োজন আছে কিনা, সেই প্রশ্ন অ্যাটকোর পক্ষ থেকে তোলা হয়েছে।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে ১৪টি আইপি টিভি রেজিস্ট্রেশনের অনুমতি দিয়েছি। আইপি টিভি কিন্তু কোনোভাবেই সংবাদ প্রচার করতে পারবে না। একই সাথে আইপি টিভি কোনোভাবেই ক্যাবলের মাধ্যমে সম্প্রচার করতে পারবে না। সেটা শুধু ইন্টারনেটের মাধ্যমেই প্রচার করতে পারবে। পরীক্ষা-নিরীক্ষা করে অত্যন্ত যত্নসহকারে আমরা আইপি টিভির বিষয়ে অগ্রসর হতে চাই। যথেচ্ছাভাবে রেজিস্ট্রেশন আমরা মনে করি সমীচীন হবে না।

তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে আইপি টিভি নিবন্ধনের অনুমতি দেওয়ায় উদ্বেগ জানিয়েছে দেশের বেসরকারি টেলিভিশনগুলোর মালিকদের সংগঠন অ্যাটকো।

মোবাইল সেবাদাতা কোম্পানিগুলো ওটিটি প্ল্যাটফর্মে যাতে অনুষ্ঠান ও সংবাদ প্রচার না করতে পারে, সেই ব্যবস্থা নিতে তথ্যমন্ত্রীকে অনুরোধ জানান টিভিমালিকরা।

বৈঠক শেষে অ্যাটকোর জ্যেষ্ঠ সহ-সভাপতি ইকবাল সোবহান চৌধুরী বলেন, আইপি টিভির নামে নতুন করে নিবন্ধন দেওয়া হচ্ছে। আমাদের টেলিভিশন চ্যানেলগুলোর পক্ষ থেকে উদ্বেগের কথা জানিয়েছি। আমরা বলেছি, আইপি টিভি কোনো টেলিভিশন নেটওয়ার্কের সিদ্ধান্তের মধ্যে আসে না। প্রধানমন্ত্রীর নির্দেশের পরে এখন প্রায় তিন ডজনের মতো টেলিভিশন চ্যানেল তথ্য ও অনুষ্ঠান প্রচার করছে, সেখানে আইপি টিভি অনুমোদনের কোনো প্রয়োজন আছে কিনা সেটা নিয়ে মন্ত্রীকে উদ্বেগের কথা বলেছি।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনে বিজ্ঞানী ও কৃষি শ্রমিকদের অবদান রয়েছে: কৃষিমন্ত্রী
ভোটের প্রচারণায় এগিয়ে মনোজ বৈদ্য
ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগে সমতা চায় টিআইবি
স্বাগতম ২০২২, বিদায় ২০২১
প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি সুন্দরবন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সুবাহর শরীরে নির্যাতনের চিহ্ন
তাদের মাখো মাখো ‘প্রেমের প্রাসাদ’!
‘আমাকে জায়গা দিন, এটা আমার প্রাপ্য’ : লালকেল্লার দাবিদার মোগল সম্রাজ্ঞী
চা দোকানিকে পিটিয়ে ও শ্বাসরোধে হত্যা
ভোটের প্রচারণায় এগিয়ে মনোজ বৈদ্য
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft