ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ৮ ডিসেম্বর ২০২১ ● ২৪ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার   বুধবার ● ৮ ডিসেম্বর ২০২১
শিরোনাম: গাজীপুরে চলন্ত মাইক্রোবাসে আগুন       মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি       প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম       মুরাদের বিরুদ্ধে শাহবাগ থানায় ঢাবি শিক্ষার্থীদের অভিযোগ       দুপুরে রেডিসনে ছিলেন মুরাদ, রাতেই ছাড়েন হোটেল       নায়ক ইমনকে র‌্যাব সদর দপ্তরে নেওয়া হয়েছে       হাইকোর্টে জামিন পেলেন আরজে নীরব      
বুস্টার ডোজের পরামর্শ সিনোফার্ম-সিনোভ্যাকের
আন্তর্জাতিক ডেস্ক
Published : Tuesday, 12 October, 2021 at 7:53 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনের উদ্ভাবিত সিনোফার্ম ও সিনোভ্যাক টিকা গ্রহণকারী ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছে। 

সোমবার সংস্থাটির স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টস অন ইমিউনিজাইশন কমিটির পক্ষ থেকে এই সুপারিশ করা হয়। 
ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।

প্যানেলের টিকা বিশেষজ্ঞরা জানান, প্রাথমিক দুটি ডোজে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি না হওয়ায় এই শ্রেণি এবং আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা মানুষদের এই অতিরিক্ত ডোজ দিতে হবে।

ডব্লিউএইচও প্যানেলের পক্ষ থেকে চীনা টিকা উৎপাদনকারী সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা গ্রহণকারী ৬০ বছরের বেশি বয়সীদের প্রথম দুই ডোজ নেওয়ার তিন মাসের মাথায় তৃতীয় বা বুস্টার ডোজ প্রদানের সুপারিশ করা হয়েছে।

তারা জানিয়েছেন, লাতিন আমেরিকায় একটি পরিচালিত গবেষণার ফলাফলের ভিত্তিতে এই অতিরিক্ত ডোজের সুপারিশ করা হয়েছে। ওই গবেষণায় বলা হয়েছে, সময় গড়ানোর সঙ্গে টিকার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে আসে।

বিশেষজ্ঞদের স্বতন্ত্র প্যানেলের সেক্রেটারি জোয়াচিম হমবাখ গত সপ্তাহে বলেছেন, সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা গ্রহণকারীদের পর্যালোচনায় উঠে এসেছে, বয়স্কদের দেহে দুই ডোজ টিকায় কম কার্যকারিতা তৈরি হয়। আমরা জানি তৃতীয় ডোজ ও অতিরিক্ত আরেকটি ডোজ দেওয়ার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ফলে ভালো সুরক্ষার জন্য তৃতীয় ডোজের প্রত্যাশা করছি।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com