ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১ ● ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১
শিরোনাম: সুদানে জরুরি অবস্থা জারি       আবাসিকে গ্যাস সংযোগ দিতে হাইকোর্টের রুল       পুঁজিবাজারে সর্বোচ্চ দরপতন        সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন ২৪ নভেম্বর        বিএনপি এখনও পুরোনো ধূসর পথে হাঁটছে        দুর্দান্ত শুরুর পর লিটন সাজঘরে        টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ      
ভারতে শিশুদের দেওয়া যাবে করোনার টিকা
আন্তর্জাতিক ডেস্ক
Published : Tuesday, 12 October, 2021 at 6:52 PM

শিশুসহ ১৮ বছর বয়সীদের জরুরি ভিত্তিতে টিকা দেওয়া যাবে কোভ্যাক্সিনের টিকা। মঙ্গলবার (১২ অক্টোবর) এ কথা জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) একটি বিশেষজ্ঞ দল জানিয়েছে, দুই থেকে আঠার বছর বয়সীদের কোভ্যাক্সিনের টিকা দেওয়া যাবে। খবর এনডিটিভির।

হায়দরাবাদভিত্তিক কোম্পানিটি বলছে, ভারত বায়োটেক কোভ্যাক্সিনের জন্য দুই থেকে ১৮ বছর বয়সীদের ক্লিনিক্যাল ট্রায়াল থেকে পাওয়া উপাত্ত সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনে জমা দিয়েছে। সাবজেক্ট এক্সপার্ট কমিটি (এসইসি) উপাত্তগুলো পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করেছে ... ইতিবাচক সুপারিশ দিয়েছে।

টিকা প্রস্তুতকারী সংস্থা বায়োটেক জানিয়েছে, সেপ্টেম্বরে কোভ্যাক্সিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষা পর্ব শেষ হয়েছে। চলতি মাসের শুরুতে সে সংক্রান্ত ফলাফল সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের কাছে জমা দিয়েছে তারা। যাবতীয় ফলাফল পর্যালোচনার পর মঙ্গলবার এ ছাড়পত্র দিয়েছে সংস্থাটি।

এদিকে কেন্দ্রের ছাড়পত্র মিললেও জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কোভ্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। যদিও ভারত বায়োটেক কর্তৃপক্ষের দাবি, কোভ্যাক্সিনের পরীক্ষা পর্বের যাবতীয় তথ্য এবং ফলাফল গত ৯ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে পাঠানো হয়েছে।

তবে শিশুদের জন্য এই টিকা উপযুক্ত কি না তা পর্যালোচনা করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরো ছয় সপ্তাহ সময় লাগবে বলে জানা গেছে। 

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com