ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১ ● ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১
শিরোনাম: সুদানে জরুরি অবস্থা জারি       আবাসিকে গ্যাস সংযোগ দিতে হাইকোর্টের রুল       পুঁজিবাজারে সর্বোচ্চ দরপতন        সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন ২৪ নভেম্বর        বিএনপি এখনও পুরোনো ধূসর পথে হাঁটছে        দুর্দান্ত শুরুর পর লিটন সাজঘরে        টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ      
দেবীর ঘোটকে আগমন, দোলায় গমন
সাতক্ষীরা প্রতিনিধি
Published : Monday, 11 October, 2021 at 7:06 PM, Update: 11.10.2021 7:10:59 PM

সাতক্ষীরার মন্দিরে মণ্ডপে চলছে শারদীয় দুর্গোৎসব। বর্ণিল সাজে সাজানো হয়েছে সাতক্ষীরার মৃত্তিকা প্রতিমাগুলি। এবার দেবীর ঘোটকে আগমন, দোলায় গমন করবেন।

সোমবার (১১ অক্টোবর)  ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হওয়া দুর্গাপূজা শুক্রবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। এবারও সাতক্ষীরার সাতটি উপজেলার গ্রামে গ্রামে মণ্ডপে আর মন্দিরে মৃৎশিল্পীরা মনের মাধুরী মিশিয়ে গড়ে তুলেছেন দর্শনীয় প্রতিমা।

দুর্গতিনাশিনী দেবী মহামায়া অসুর বধ করে শান্তির জগত প্রতিষ্ঠায় নেমে এসেছেন ধরাধামে। দেবী পূজিত হচ্ছেন পুরোহিতের মন্ত্র পাঠ, ঢাক ঢোল কাঁসর ঘণ্টা শঙ্খ আর হুলুধ্বনির মধ্যে। সন্ধ্যায় ধুনুচি নৃত্যে আরতি পূজায় সিক্ত হন  জগজ্জননী দেবী দুর্গা।

সাতক্ষীরা জেলায় এবার ৫৮১ টি বারোয়ারী মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে তালা উপজেলায় ১৮৮টি, সাতক্ষীরা সদরে ১০৮টি, আশাশুনিতে ১০৬টি, শ্যামনগরে ৬৫টি, কালিগঞ্জে ৪৯টি ,কলারোয়ায় ৪৪টি ও দেবহাটা উপজেলায় ২১টি মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। পুষ্পাঞ্জলি ও ধান দূর্বায় রোববার শুরু হয়েছে এই পূজা।

পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসন সব নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। নির্বিঘ্নে পূজা উদযাপনে আইন শৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলা মন্দির সমিতির সভাপতি বিশ্বনাথ ঘোষ জানান, গত বছর করোনার কারণে সীমিত আকারে পূজা হলেও এবার দেবীবন্দনা হচ্ছে সাড়ম্বরে। পূজাঙ্গনে শান্তি শৃঙ্খলা রক্ষার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

হিন্দুশাস্ত্র অনুযায়ী, দুর্গার আগমন ও প্রস্থানের বাহন নির্ধারিত করে মর্তলোকে সারা বছর কেমন যাবে। সপ্তমীতে দুর্গার আগমন। আর, গমন দশমীতে। এই দুই দিন সপ্তাহের কোন কোন বারে পড়ছে, তার উপরেই নির্ভর করে দেবীর কীসে আগমন বা কীসে গমন। শাস্ত্রে বলা আছে...

‘রবি চন্দ্রে গজারূঢ়া, ঘোটকে শনি ভৌময়োঃ,
গুরৌ শুক্রে চ দোলায়াং, নৌকায়াং বুধবাসরে।’

অর্থাৎ সপ্তমী রোব বা সোমবার হলে দেবীর বাহন গজ। সপ্তমী শনি বা মঙ্গলবার হলে দেবীর বাহন ঘোটক। সপ্তমী বৃহস্পতি বা শুক্রবার হলে দেবীর বাহন দোলা বা পালকি। সপ্তমী বুধবার হলে দেবীর বাহন নৌকা। আর দশমী যে বারে পড়বে সেই অনুযায়ী স্থির হবে দেবীর প্রস্থানের বাহন।

এই বছর ১২ অক্টোবর সপ্তমী পড়েছে মঙ্গলবার। তাই দুর্গার আগমন ঘোটক অর্থাৎ ঘোড়ায়। আগামী ১৫ অক্টোবর শুক্রবার পড়েছে বিজয়া দশমী। সে হিসেবে মা দুর্গা কৈলাশে ফিরবেন দোলা বা পালকিতে।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com