ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১ ● ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১
শিরোনাম: সুদানে জরুরি অবস্থা জারি       আবাসিকে গ্যাস সংযোগ দিতে হাইকোর্টের রুল       পুঁজিবাজারে সর্বোচ্চ দরপতন        সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন ২৪ নভেম্বর        বিএনপি এখনও পুরোনো ধূসর পথে হাঁটছে        দুর্দান্ত শুরুর পর লিটন সাজঘরে        টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ      
টি-টোয়েন্টি বিশ্বকাপ : কত পাবে কোন দল
স্পের্টস ডেস্ক
Published : Sunday, 10 October, 2021 at 6:39 PM

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। এর পরেই মাঠে গড়াবে টি-টোয়েন্টির মহারণ। বৈশ্বিক এই আসরের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এরই মধ্যে বিশ্বকাপের প্রাইজ মানি প্রকাশ করেছে আইসিসি।  

টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলকে পুরস্কার দেওয়া হবে ১৬ লাখ ডলার। এ ছাড়া টুর্নামেন্টে অংশ নেওয়া সব দলের জন্যই রয়েছে পুরস্কার। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য মোট ৫৬ লাখ ডলার বরাদ্দ করেছে আইসিসি।

রোববার (১০ অক্টোবর) বিকেলে এক বিবৃতিতে প্রাইজ মানি প্রকাশ করেছে আইসিসি। সেখানেই বিভিন্ন দলের জন্য বরাদ্দ হওয়া প্রাইজ মানির তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের অবিভাবক সংস্থা।

আইসিসির তালিকা অনুসারে, বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ কোটি টাকা। রানার্সআপ দল পাবে ৮ লাখ মার্কিন ডলার পুরস্কার। সেমিফাইনালে হেরে যাওয়া দুটি দলের প্রত্যেকে পাবে ৪ লাখ মার্কিন ডলার করে।

২০১৬ সালের বিশ্বকাপের মতো এবারও সুপার টুয়েলভ পর্বে প্রতি জয়ে বোনাস দেবে আইসিসি। সুপার টুয়েলভের ৩০ ম্যাচের প্রতিটিতে জয়ী দল পাবে ৪০ হাজার মার্কিন ডলার করে। সুপার টুয়েলভ থেকে বাদ পড়া দলগুলোর জন্যও রয়েছে বরাদ্দ। প্রতিটি দলকে ৭০ হাজার মার্কিন ডলার করে দেবে আইসিসি।

একই সঙ্গে প্রথম রাউন্ডের ম্যাচ জিতলেও থাকছে পুরস্কার। প্রথম পর্বের ম্যাচে জিতলে দেওয়া হবে ৪০ হাজার ডলার করে।  এই পর্বে হবে ১২ ম্যাচ। ১২ ম্যাচের এই প্রতিযোগিতা থেকে বাদ পড়া দলগুলোকে দেওয়া হবে ৪০ হাজার মার্কিন ডলার করে।

প্রাথমিক পর্বের দুই গ্রুপে অংশ নেবে ৮টি দল। দলগুলো হলো—বাংলাদেশ, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা।

অন্যদিকে, সুপার টুয়েলভে দুই গ্রুপে আছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। তাদের সঙ্গে যোগ দেবে প্রাথমিক পর্বের সেরা ৪ দল।

আগামী ১৭ অক্টোবর থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা। প্রথম রাউন্ডের উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। প্রথম দিনে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। 

দ্বিতীয় রাউন্ড গড়াবে ২৩ অক্টোবর থেকে। ওই দিন অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার লড়াই দিয়ে শুরু হবে বিশ্বকাপের দ্বিতীয় পর্ব। একই দিনে মাঠে নামবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

আজকালের খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com