ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১ ● ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১
শিরোনাম: সুদানে জরুরি অবস্থা জারি       আবাসিকে গ্যাস সংযোগ দিতে হাইকোর্টের রুল       পুঁজিবাজারে সর্বোচ্চ দরপতন        সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন ২৪ নভেম্বর        বিএনপি এখনও পুরোনো ধূসর পথে হাঁটছে        দুর্দান্ত শুরুর পর লিটন সাজঘরে        টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ      
দশমিনায় তানিয়া ধর্ষণ ও হত্যা: আপিলে খুনিদের ফাঁসি বহাল
জায়েদ হোসেন, দশমিনা
Published : Wednesday, 22 September, 2021 at 8:40 PM

ষোল বছর আগে পটুয়াখালীর দশমিনায় কলেজ ছাত্রী তানিয়া ধর্ষণ ও হত্যা মামলায় সুপ্রিমকোর্টের আপিল বিভাগ দুই আসামীর ফাঁসির আদেশ বহাল রাখায় সন্তোষ প্রকাশ করেছেন নিহতের পরিবার, স্বজন ও স্থানীয়রা। নিহত তানিয়া উপজেলার ৩নং বেতাগী সানকিপুর ইউনিয়নের বেতাগী সানকিপুর গ্রামের মোহাম্মদ আবু নোমান মাষ্টারের মেয়ে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) আসামিদের আপিল খারিজ করে ফাঁসি বহাল রাখেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ। 

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি মো. মিরাজ খলিফা উপজেলার বাঁশবাড়ীয়া ইউনিয়নের গছানী গ্রামের মৃত আবু তাহের মাষ্টারের ছেলে এবং নুর আলম হাওলাদার ওরফে পচু ওরফে সুমন ওরফে নুরুল আলম একই গ্রামের খোরশেদ হাওলাদারের ছেলে। মামলার অপর মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি উপজেলার বাঁশবাড়ীয়া ইউনিয়নের চরহোসনাবাদ গ্রামের নুর হোসেন গাজীর ছেলে মো. জাফর গাজী ইতোমধ্যে কারাগারে মৃত্যুবরণ করায় তার আপিল বাদ দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, গছানী নানাবাড়ী থেকে তানিয়া দশমিনা আবদুর রসিদ তালুকদার কলেজে (বর্তমানে সরকারি কলেজ) এইচএসসি প্রথম বর্ষে পড়াশুনা করতেন। ২০০৫ সালের ২০ সেপ্টেম্বর সকালে তানিয়া প্রাইভেট পড়ার জন্য নানা বাড়ি থেকে কলেজের উদ্দেশ্যে গেলে পথিমধ্যে আসামিরা তানিয়াকে অপহরণ করে জোরপূর্বক ধর্ষণ শেষে হত্যা করে। এ ঘটনায় করা মামলায় আসামিদের গ্রেপ্তার করে পুলিশ। তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়। 

জানা যায়, বরিশালের দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২০০৬ সালে তিন আসামিকে মৃত্যুদন্ড দেয়। ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি হাইকোর্ট ওই রায় বহাল রাখেন। এর বিরুদ্ধে আপীল করে আসামিরা। 

আপিল বিভাগ খুনীদের ফাঁসির আদেশ বহাল রাখায় সন্তুষ্টি প্রকাশ করে কান্না জড়িত কন্ঠে তানিয়ার পিতা আবু নোমান মাষ্টার জানান, আমরা এ রায়ে সন্তুষ্ট। সরকার ও বিজ্ঞ আদালতের প্রতি আমরা কৃতজ্ঞ। অতি দ্রুত এ রায় কার্যকরের দাবি জানান তিনি। 

নিহত তানিয়ার অসুস্থ্য মাতা  পিয়ারা খানম জানান, আমি আমার মেয়েকে হারিয়েছি। আর কাউকে যেন এভাবে সন্তান হারাতে না হয়। অতি দ্রুত এ রায় বাস্তবায়নের দাবিী জানাচ্ছি। 

দশমিনা সরকারি আবদুর রসিদ তালুকদার কলেজের ইসলামী শিক্ষা বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবিএম মাইনুদ্দিন হেলালী জানান, তানিয়া অত্যন্ত মেধাবী, সুন্দর মনের ও চরিত্রবান মেয়ে ছিল। তার চালচলন কথাবার্তায় অনেক মাধুর্য ছিল। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত হয়েছিলাম। আমরা শিক্ষক ছাত্রসহ সর্বস্তরের মানুষরা এ হত্যার সর্বোচ্চ শাস্তির দাবিতে মিছিলও করেছিলাম। আপিল বিভাগ আসামিদের আবেদন খারিজ করে ফাঁসির আদেশ বহাল রাখায় আমি সন্তুষ্ট। দ্রুত এ রায় বাস্তবায়নের দাবি জানাচ্ছি। 

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা দশমিনা উপজেলা শাখার সভাপতি অ্যাডভোকেট খোরশেদ আলম জানান, আপিল বিভাগ সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের আদেশ বহাল রাখায় আমি সন্তুষ্ট। ভবিষ্যতে যাতে এমন অপরাধের পুনরাবৃত্তি না ঘটে তাই অতি দ্রুত এ রায় কার্যকরের দাবি জানাচ্ছি। 

একে 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com