ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১ ● ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার  সোমবার ● ২৫ অক্টোবর ২০২১
শিরোনাম: সুদানে জরুরি অবস্থা জারি       আবাসিকে গ্যাস সংযোগ দিতে হাইকোর্টের রুল       পুঁজিবাজারে সর্বোচ্চ দরপতন        সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন ২৪ নভেম্বর        বিএনপি এখনও পুরোনো ধূসর পথে হাঁটছে        দুর্দান্ত শুরুর পর লিটন সাজঘরে        টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ      
শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ স্বাগত জানাতে প্রস্তুত
আখতারুজ্জামান, বগুড়া
Published : Saturday, 11 September, 2021 at 11:32 PM

১৮ মাস পর আজ শিক্ষা প্রতিষ্ঠান খুলছে। শিক্ষা প্রতিষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন। স্কুলে যাবার আগে বাড়ির অভিভাবক শেষবারের মত দেখলেন তার সন্তানের স্কুল ড্রেস ,জুতা-জামা, ব্যাগ ঠিক আছে কিনা। অভিভাবক দেখলেন ১৮ মাস আগে যে জামা-জুতা তৈরী করে দিয়েছেন   তা ছোট হয়ে গেছে। ১৮ মাসে সন্তান অনেক লম্বা হয়েছে। সন্তানকে নিয়ে ছুটলেন মার্কেটে।  জুতার দোকানে কেডস্ কিনতে ভীড়। 

১৮ মাসে সন্তানস্কুলে ভর্তি হবার পর স্কুলে যাবার উপকরন পরখ করে দেখেনি।  বৃস্পতিবার চাঁদ রাতের মত বগুড়ার অধিকাংশ মার্কেটের দোকান খোল ছিল রাত ১ টা পর্যন্ত। বৃহস্পতিবার স্কুল ব্যাগ, নতুন  জুতা, স্কুল ড্রেস তৈরীর ধুম পড়ে যায়। অভিভাবকরা জানান তাদের সন্তানরা এতো বড় হয়ে গেছে তার খেয়াল করেনি। একটু সময় পেলে ভাল হোত। 

যা হোক তড়িঘড়ি করে স্কুল যবার সকলউপকরণ কেনা  ও তৈরীর কাজ শেষ করে সন্তানকে স্কুলে যারা উপযোগী করে প্রস্তুত করেছেন। অভিভাবকরা হ্যান্ড স্যানেটইজার , মাস্ক, টিসু পেপার কিনে দিতে ভুল করনেনি।  স্কুলে প্রধান শিক্ষদের প্রায় সবাই জানালের কেউ যদি মাস্ক পরে না আসে  তাকে স্কুলের পক্ষ থেকে মাস্ক সরবরাহ করা হবে। তবে শহরের হাতে গোনা কযেকটি শিক্ষা প্রতিষ্টানে হাত ধোয়ার বেসিন বসানো হলেও গ্রামের অনেক স্কুলে  সেই ব্যবস্থা অনুপস্থিত।

শনিবার ফাইনাল টাচ্ দেয়া হয়েছে  প্রাথমিক ,উচ্চ মাধ্যমিক ,একাদশ ও দ্বাদশ পরীক্ষার্থীদের ক্লাস রুমে । দেশের সকল কলেজের শিক্ষার্থীদের ডোপ টেষ্ট বাধ্যতামুল করে গত ২৯ আগষ্ট শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের দফতর থেকে প্রজ্ঞাপন জারি হয়। বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদেরও চলছে ডোব টেষ্ট। কিন্ত এরই মধ্যে বগুড়ায় ভুয়া ডোপ  টেষ্ট এর সনদ সংগ্রহ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমাদেয়ার অভিযোগ পাওয়া গেছে।  

বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ শাহজাহান আলী জানান, ভুয়া ডোপ টেষ্ট এর সনদ সম্পকে তিনি অবহিত আছেন। যারা ভুয়া ডোপ টেষ্টের সনদ নিচ্ছে তারা কি মাদকাশক্ত ? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন , হতে পারে। তা না হলে কেন ভুয়া সনদ নেবে। কেউ যদি মাদকাশক্ত হয় থাকে। তাকে সনদ যাচাই-বাছাই করা হবে। 

কাউন্সিলিং করে , উপদেশ দিয়ে মূল ধারায় ফিরিয়ে  আনা হবে। শিক্ষা প্রতিষ্টান খোলার  প্রস্তুতি যেমন নিয়েছেন প্রতিষ্টানের কর্তৃপক্ষ তেমনি শিক্ষার্থীরাও প্রতিষ্টানে যাবার সকল প্রস্তিুতি নিয়েছে। শিক্ষা মন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষনা দেয়ার পর থেকে বগুড়াসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস রুম,সাবান দিয়ে  হাত ধোয়ার  ব্যবস্থা নেয়া, ওয়াশরুম, গত ১৮ মাসে শিক্ষা প্রতিষ্টানের মাঠে জমে যাওয়া ঘাস ও আবর্জনা পরিস্কার করার কাজ শেষ করা হয়েছে। শ্রেনীবিনাসের কাজ শেষ করে ফেলেছে প্রতিষ্টানের কর্তৃপক্ষ।

শিক্ষা প্রতিষ্টানের কর্তৃপক্ষ যেমন শেষ করেছে তেমনি শিক্ষার্থীরা  শিক্ষাপ্রতিষ্ঠানে যার পোশাক থেকে শুরু করে স্কেল, কলম পেসিল মোজা কিনতে লম্বা ফর্দ অভিভাবকের হাতে ধরিয়ে দিয়ে সকল উপকরন সংগ্রহ করে শিক্ষা প্রতিষ্ঠানে  যারার জন্য তৈরী করেছেন। বগুড়া পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষশাহাদৎ আলম ঝুনু জানান আজ যভন শিক্ষার্থীরা প্রতিষ্টানে প্রবেশ করবে তাদের গোলাপ ফুল দিয়ে বরন করা হবে।

আজকালের খবর/আরই


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com