ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ১৬ জুন ২০২১ ● ২ আষাঢ় ১৪২৮
ই-পেপার   বুধবার ● ১৬ জুন ২০২১
শিরোনাম: পরীমনির বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ গুলশান অল কমিউনিটি ক্লাবের, পরিদর্শনে যাবে পুলিশ       বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে নিতে ব্যর্থ মন্ত্রণালয়       বাজেট পাসের পরেই এমপিওর আবেদন       চীনকে এক হাত নিলেন জি-৭ নেতারা, কোভিডের উৎসের তদন্ত দাবি       নেতানিয়াহু যুগের অবসান, নতুন সরকারে থাকছে আরব দলও       ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদের ভিডিও ব্লগিংয়ে তৃতীয় বাংলাদেশের মনসিফ        ধর্ষণ ও হত্যার চেষ্টাকারীর নাম জানালেন পরীমনি      
পাক ধারাবাহিকে আব্দুল আলীমের গান, পরিবার বলছে অনুমতি নেয়নি
আপস না হলে দু’দেশের সাংস্কৃতিক উন্নয়ন বাধাগ্রস্থ হবে: পাকিস্তানি লেখিকা
আহমেদ তেপান্তর
Published : Wednesday, 9 June, 2021 at 7:40 PM, Update: 09.06.2021 8:08:32 PM

উর্দু সিরিয়াল সাঙ্গ-এ মার মার পোস্টার। নিচে আব্দুল আলীম ও আব্দুল লতিফ

উর্দু সিরিয়াল সাঙ্গ-এ মার মার পোস্টার। নিচে আব্দুল আলীম ও আব্দুল লতিফ

পাকিস্তানের একটি টিভিতে প্রচারিত ধারাবাহিকে লোকসংগীতের বরেণ্য কণ্ঠশিল্পী আব্দুল আলীমের গাওয়া ‘পরের জায়গা পরের জমি’ ব্যবহারের খবর ছেপেছে ভারতীয় প্রভাবশালী আনন্দবাজার অনলাইন। তবে গানটি অনুমতি না নিয়ে গান ব্যবহারের ব্যাপারে কিছু জানাতে পারেনি পত্রিকাটি। তারা এখানে গান ব্যবহারে জাতিগত দ্বন্দ্ব তুলে ধরে খবর ছেপেছেন। অপরদিকে পরিবার বলছে পাকিস্তানের কোনো নির্মাতা তাদের কাছ থেকে অনুমতি নেয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, পাঁচ বছর আগে প্রচারিত ধারাবাহিকটিতে লোকগানটি ব্যবহারে কোনো ধরনের অনুমতি নেয়নি পাকিস্তানের ধারাবাহিকটির নির্মাতা সাঈফি হাসান। অপরদিকে লোকসংগীতের বরপুত্র বরেণ্য কণ্ঠশিল্পী আব্দুল আলীমের মেয়ে নুরজাহান আলীম নিশ্চিত করেছেন ধারাবাহিকটিতে বিনা অনুমতিতেই গান ব্যবহার করা হয়েছে। 

তিনি আজকালের খবরকে জানিয়েছেন, পাকিস্তানে বাবার গাওয়া গান ব্যবহার করা হয়েছে আপনার কাছেই জানলাম। ইউটিউবে শুনেছি ওরা বাবার গাওয়া গানটির মুখটুকুই ব্যবহার করেছে। এ অবস্থায় আমি ঠিক জানি না অনুমতির প্রয়োজন আছে কি না?

প্রসঙ্গটি নিয়ে কথা হয় কপিরাইট বোর্ডের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী আজকালের খবরকে বলেন, কোনভাবেই গানের লেখক, সুরকারের অনুমতি ছাড়া গান ব্যবহার করা যাবে না। যেহেতু পাকিস্তানের টেলিভিশনে গানটি বাণিজ্যিকভাবে গানটির ব্যবহার করা হয়েছে সেই ক্ষেত্রে গানটির সৃষ্টির সঙ্গে জড়িত লেখক, সুরকার এবং গায়কের পরিবার নোটিশ পাঠাতে পারেন। 

‘তারা কেবল গানের মুখটুকুই ব্যবহার করেছে’ এর জবাবে রাজা চৌধুরী স্পষ্ট বলেন, ‘বাণিজ্যিক উদ্দেশ্যে একটি শব্দও বিনা অনুমতিতে কেউ ব্যবহারের এখতিয়ার রাখেন না।’ 

এমন বিষয়টি নুর জাহান আলীমের গোচরে আনলে তিনি জানান, আমি বিষয়টি নিয়ে সবার সঙ্গে বসে করণীয় ঠিক করবো। সত্যি কথা বলতে পাকিস্তানে বাবার গাওয়া আরো কিছু গান রয়েছে যেগুলো আমরা উদ্ধারে কাজ করছি। ইতিমধ্যে কিছু কাজও এগিয়েছে।

সাঈফ হাসান পরিচালিত ‘সাঙ্গ- এ মার মার’ ধারাবাহিকে ‘পরের জায়গা পরের জমি’ শিরোনামের গানটি লিখেছেন ১৯৫২ সালে ভাষা আন্দোনের অন্যতম ভাষাসৈনিক আব্দুল লতিফ। বাংলা ভাষার বিরুদ্ধে তৎকালীন পাকিস্তানী শাসকগোষ্ঠীর চাপিয়ে দেওয়া উর্দু ভাষা প্রতিহত করার মানসে ‘ওরা আমার মুখের কথা কাইড়া নিতে চায়’ শিরোনামের গানটি তিনি রচনা করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। 

ধারাবাহিকে দেখা যাচ্ছে, একটি নারী চরিত্র সেই গানের তালে তালে বৃষ্টিতে নাচ করছে। সেখানে ব্যবহার হয়েছে আব্দুল আলীমের গাওয়া ‘পরের জায়গা পরের জমি’ শিরোনামের আব্দুল লতিফের রচিত গানটি। তবে এখানে নারীকণ্ঠের ব্যবহার করেছেন নির্মাতা,যদিও তার নামটি উহ্য রাখা হয়েছে। 
সাঙ্গ-এ মার মার ধারাবাহিকের গানের দৃশ্য

সাঙ্গ-এ মার মার ধারাবাহিকের গানের দৃশ্য

‘সাঙ্গ-এ মার মার’ ধারাবাহিকটি ২০১৬ থেকে ২০১৭-এর মধ্যে দেশটির হাম টিভিতে সম্প্রচারিত হয়েছিল। 

এ নিয়ে পাকিস্তানের করাচির বিশিষ্ট কলাম লেখক কিরণ সিদ্দিকী মেসেঞ্জরে আজকালের খবরকে বলেন, এটা ভালো লক্ষণ যে ভাষা সংস্কৃতির বিনিময় হচ্ছে। বহু আগে যে ভাষাকে আমরা অনুমতি দিতে চাইনি সে ভাষা ব্যবহারের প্রবণতাই বলে দিচ্ছে এটা ইতিবাচক। তবে বিনা অনুমতিতে যদি গানটি ব্যবহার হয়ে থাকে তাহলে অবশ্যই এটা  সুখকর নয়, তাদের উচিৎ ছিল অনুমতি নিয়ে ব্যবহারের। অন্যথায় আপসে যাওয়া। নইলে দু’দেশের সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়নে এ ঘটনা বাজে উদাহরণ হয়ে থাকবে। 

২৮ পর্বের সিরিয়ালটি পরিচালনা করেছেন পাকিস্তানি নির্মাতা সাঈফ হাসান। ধারাবাহিকটি লিখেছেন মুস্তফা আফ্রিদি। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নোমান ইজাজ, সানিয়া সাঈদ, মিকাল জুলফিকার, কুবরা খান, ওমাইর খান প্রমুখ।

কয়েকদিন আগে পাকিস্তানের আরেক সিরিয়ালে ব্যবহৃত রবিঠাকুরের ‘আমার পরাণ যাহা চায়’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল।
পাকিস্তানি নির্মাতা মেহেরিন জব্বারের পরিচালনায় ‘দিল কেয়া করে’ সিরিয়ালে বাংলাভাষায় রবিঠাকুরের গানটি পরিবেশন করেছেন ভারতীয় গায়িকা ও অভিনেত্রী শর্বরি দেশপাণ্ডে। ৩০ পর্বের সিরিজটি ২০১৯ সালের ১৪ জানুয়ারি থেকে ৮ জুলাই পর্যন্ত পাকিস্তানের জিও টেলিভিশনে প্রচার হয়েছে। 

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com